ভয়াবহ আকার ধারন করতে পারে ডেল্টা প্লাস প্রজাতি, সতর্ক করল WHO

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 24/06/2021   শেষ আপডেট: 24/06/2021 4:05 p.m.
করোনা ভাইরাস unsplash @cdc

ইতিমধ্যেই করোনার ডেল্টা প্লাস প্রজাতির কোপে প্রথম মৃত্যুর ঘটনা ঘটল মধ্যপ্রদেশে

বিশ্বের ৮৫টি দেশে সংক্রমণ ছড়িয়েছে করোনার ডেল্টা রূপের। ইতিমধ্যেই করোনার ডেল্টা প্লাস প্রজাতির কোপে প্রথম মৃত্যুর ঘটনা ঘটল মধ্যপ্রদেশে। যদিও এই ভাইরাসের কবল থেকে মুক্ত হয়েছেন আরও চার জন। তবে লাগামছাড়া সংক্রমণের জেরে করোনার ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট বিশ্ব জুড়ে তাণ্ডব চালাবে বলে সতর্কবার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। ইতিমধ্যেই জম্মু-কাশ্মীরেও একজনের শরীরে মিলেছে করোনার ডেল্টা প্লাস প্রজাতি। এছাড়া বুধবার স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানান হয়, মহারাষ্ট্র, কেরল ও মধ্যপ্রদেশ মিলিয়ে এখনও পর্যন্ত ৪০ জনের শরীরে মিলেছে এই ঘাতক প্রজাতির উপস্থিতি।

মধ্যপ্রদেশের স্বাস্থ্যশিক্ষা মন্ত্রী বিশ্বাস সারঙ্গ বলেন, ‘সরকার সাধ্য মতো সুরক্ষা দেওয়ার ব্যবস্থা করছে। সমস্ত হাসপাতালকে প্রস্তুত থাকার নির্দেশ দেওয়া হয়েছে।’ অন্যদিকে ২২ জুন অতিমারি সংক্রান্ত একটি সাপ্তাহিক রিপোর্ট প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে, "করোনার আলফা রূপ পাওয়া গিয়েছে ১৭০টি দেশে। বিটা রূপ ১১৯টি দেশে, ৭১টি দেশে করোনার গামা রূপ এবং ডেল্টা রূপ পাওয়া গিয়েছে ৮৫টি দেশে।" ইতিমধ্যেই ফ্রান্স, জার্মানি এবং ইংল্যান্ডে এই রূপের কারণে এক ধাক্কায় সংক্রমণ বেড়ে গিয়েছে।

প্রসঙ্গত, ভারতে ২০২০ সালের শেষের দিকে করোনার দাপট কিছুটা কমলেও, গত মার্চ থেকেই করোনার দ্বিতীয় তরঙ্গ চলছে। এতে যেমন বাড়ছে সংক্রমণ, তেমনই মৃতের সংখ্যাও বাড়ছে। ইতিমধ্যেই বিশেষজ্ঞদের মতামত, আর ছয় থেকে আট সপ্তাহের মধ্যেই দাপট বাড়বে করোনার তৃতীয় ঢেউয়ের।

উল্লেখ্য, করোনা সংক্রমণ ঠেকাতে অন্যতম হাতিয়ার টিকা। তাই টিকাকরণে দেওয়া হচ্ছে বিশেষ জোর। এখনও পর্যন্ত দেশে টিকা পেয়েছেন ৩০ কোটি ১৬ লাখ ২৬ হাজার ২৮ জন। পাশাপাশি গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ৫৪ হাজার ৬৯ জন এবং মৃত্যু হয়েছে ১৩২১ জনের। এই সময়ে দেশে কোভিডমুক্ত হয়েছেন ৬৮ হাজার ৮৮৫ জন। দেশে এই মুহূর্তে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ৬ লাখ ২৭ হাজার ৫৭ জন।