কেন্দ্র সরকার কোভিড টিকার ই-ভাউচার সিস্টেম শুরু করছে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/07/2021   শেষ আপডেট: 07/07/2021 11:57 a.m.
-

জেনে নিন ই-ভাউচারের খুঁটিনাটি

যাঁদের টিকা (Vaccine) কেনার সামর্থ্য নেই, তাঁদের যদি সাহায্য করতে চান কিংবা কোন সংস্থা যদি তার কর্মীদের টিকা দিতে চান সেক্ষেত্রে আরও একটি সহজ পদ্ধতি আনতে চলেছে কেন্দ্র সরকার। সূত্রের খবর, ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া বা সংক্ষেপে এনপিসিআইকে একটি ই-ভাউচার (e-voucher) সিস্টেম চালু করার নির্দেশ দিয়েছে কেন্দ্র। যেখান থেকে কোন ব্যক্তি চাইলে এই ই-ভাউচার কিনতে পারবেন। এই ভাউচার নিয়ে কোন বেসরকারি হাসপাতালে গেলে টিকা মিলবে। এর সাহায্যে সরাসরি ওই বেসরকারি হাসপাতালে পৌঁছে যাবে টাকা। আলাদা করে কোন প্রতিষ্ঠানে টাকা দেওয়ার প্রয়োজন হবে না।

এবার জেনে নেওয়া যাক কী এই ই-ভাউচার? যদি কোন ব্যক্তি কোন দুঃস্থ মানুষকে সাহায্য করতে চান কিংবা কোন সংস্থা যদি তার কর্মীদের টিকাকরণ করাতে চান তাহলে এই বৈদ্যুতিন ভাউচার কিনতে পারেন। এই ভাউচার নিয়ে কোন বেসরকারি হাসপাতালে গেলে মিলবে টিকা। অবশ্য তার আগে কোউইন অ্যাপে সুবিধা প্রাপকের নাম নথিভুক্ত করতে হবে কিংবা হাসপাতাল থেকেও নাম নথিভুক্ত করে এই ই-ভাউচার দেখিয়ে টিকা নেওয়া যাবে।

এই ই-ভাউচারের মূল্যও মোটামুটি সরকার নির্ধারিত। এক্ষেত্রে কোভিশিল্ডের দাম পড়বে ৭৮০ টাকা, কোভ্যাক্সিনের জন্য দিতে হবে ১৪১০ টাকা এবং রুশ টিকা স্পুটনিক ভি-র জন্য মূল্য নির্ধারিত হয়েছে ১১৪৫ টাকা। তবে এই ই-ভাউচার কেবল বেসরকারি হাসপাতালের জন্য প্রযোজ্য। সরকারি হাসপাতালে এই পরিষেবা মিলবে না। কারণ সরকারি হাসপাতালে এমনিতেই বিনামূল্যে এই টিকা পাওয়া যায়।

কবে থেকে মিলবে এই ই-ভাউচার? এখনও কোন তারিখ ঘোষণা করেনি কেন্দ্র সরকার। তবে সূত্র মারফত খবর, জুলাইয়ের মাঝামাঝি থেকে মিলতে পারে এই ই-ভাউচার।