প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনায় জালি সুবিধাভোগীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/06/2021   শেষ আপডেট: 16/06/2021 9:38 a.m.

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা : জেনে নিন জরুরি তথ্য

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনায় (Prime Minister Kisan Samman Nidhi Yojana) প্রতি বছর কৃষকদের বার্ষিক ৬ হাজার টাকা সাহায্য প্রদান করে কেন্দ্র সরকার। মোট ৩ কিস্তিতে এই অর্থ তুলে দেওয়া হয়। তবে এবার কেন্দ্রের তরফে প্রতারণায় যুক্ত স্বত্বভোগীদের (Fake beneficiaries) কঠোর ব্যবস্থা নিতে চলেছে বলে খবর। ঝাড়খন্ডে বহু কৃষকের সন্ধান পেয়েছে সরকার, যাদের কিষান সম্মান নিধি প্রকল্পের বৈধতা নেই। তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে চলেছে কেন্দ্র সরকার বলে সূত্রের খবর।

গত বছর কৃষি মন্ত্রকের তথ্য অনুযায়ী ১২ লক্ষ কৃষকের সন্ধান পাওয়া গেছে যাদের কাছে কোন বৈধ কাগজপত্র নেই। এমনকী অনেক ক্ষেত্রেই দেখা গেছে তারা সরকারের কাছে এই যোজনার জন্য আবেদনটুকুও করেনি। কেন্দ্রের তরফে এই সমস্ত জালি সুবিধাভোগীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণের কথা বলা হয়েছে। যেখানে স্পষ্ট উল্লেখ করা হয়েছে যে এই ধারা বজায় থাকলে প্রকৃত কৃষকদের বঞ্চিত হওয়ার সম্ভাবনা থেকে যায়। সুতরাং সে পথ বন্ধ করতে কেন্দ্র সরকারের তরফে এই ব্যবস্থা গ্রহণ বলে সূত্রের খবর।

প্রতি বছর কিষান সম্মান নিধি যোজনার আওতায় বৈধ কৃষকরা ৬ হাজার টাকা আর্থিক সাহায্য পেয়ে থাকেন। ৩ কিস্তিতে সরাসরি কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সেই অর্থ পৌঁছে যায়। প্রথম কিস্তির ২ হাজার টাকা এপ্রিল ১ থেকে জুলাই ৩১ পর্যন্ত, দ্বিতীয় কিস্তি অগাস্ট ১ থেকে নভেম্বর ৩০ এবং তৃতীয় কিস্তি ডিসেম্বর ১ থেকে মার্চ ৩১ এর মধ্যে দেওয়া হয়।