করোনা যোদ্ধাদের মৃত্যুতে ৫০ লক্ষের বিমা বন্ধ করল কেন্দ্র, উদ্বিগ্ন চিকিৎসক মহল

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/04/2021   শেষ আপডেট: 19/04/2021 3:46 p.m.
করোনা @martinsanchez

এভাবে ৫০ লক্ষের বিমা দেওয়া সম্ভব নয়, কোভিড যোদ্ধাদের মৃত্যুতে মিলবে না টাকা

গত বছর দেশে করোনার লাগামছাড়া সংক্রমণে কোভিড যোদ্ধাদের জন্য কত কিছুই করেছিলেন প্রধানমন্ত্রী। হেলিকপ্টার থেকে ছুঁড়েছিলেন ফুল, জনগনকে বলে ছিলেন কাঁসর-ঘন্টা বাজাতে! এমনকি করোনা যোদ্ধাদের জন্য বিমার ব্যবস্থাও করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে একবছরেই মিটেছে সম্মান জানানোর ইচ্ছে। কারণ, বন্ধ করে দেওয়া হল করোনা যোদ্ধাদের জন্য চালু হওয়া বিমা।

উল্লেখ্য, গত বছর লকডাউনের পর ডাক্তার-নার্স-স্বাস্থ্যকর্মীদের জন্য ৫০ লক্ষ টাকার জীবনবিমার প্রকল্প চালু করেছিল কেন্দ্র। প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্যাকেজের আওতায় এই বিমা পরিষেবা চালু করা হয়েছিল। এরফলে করোনার সাথে লড়াইয়ের জেরে কোনও চিকিৎসক, নার্স বা স্বাস্থ্যকর্মীর মৃত্যু হলে তাঁর পরিবারকে দেওয়া হত ৫০ লক্ষ টাকা সাহায্য। এমনকি পুরসভার নিকাশি কর্মী এবং আশা কর্মীদেরও এই প্রকল্পের আওতায় আনা হয়েছিল।

তবে সেই প্রকল্প শেষ, এবার থেকে আর সেই সাহায্য পাবে না করোনা যোদ্ধাদের পরিবার। সূত্রের খবর, কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ সদ্যই সব রাজ্যের মুখ্যসচিবদের চিঠি দিয়ে জানিয়ে দিয়েছেন, ডাক্তার-নার্স-স্বাস্থ্যকর্মীদের জীবনবিমা প্রকল্পের মেয়াদ আর বাড়ানো হচ্ছে না। এই মাসের ২৫ তারিখ থেকেই এই বিমা আর মিলবে না। প্রসঙ্গত, করোনার সেকেন্ড ওয়েভে দ্রুত বাড়ছে সংক্রমণ। চলতি মাসের মাঝামাঝি সংক্রমণ পিক-এ পৌঁছনোর সম্ভাবনা আছে বলে জানিয়েছিলেন বিশেষজ্ঞরা। গত ২৪ ঘন্টায় একদিনে দেশে ২,৭৩,৮১০ জন করোনা আক্রান্তের খোঁজ মিলেছে। প্রাণ হারিয়েছেন ১,৬১৯ জন। কাজেই বিমা বন্ধ হতে বেজায় উদ্বিগ্ন চিকিৎসকেরা।