কেন্দ্রের বড় সিদ্ধান্ত, ব্ল্যাক ফাঙ্গাসের প্রয়োজনীয় ওষুধ থেকে জিএসটি প্রত্যাহার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 29/05/2021   শেষ আপডেট: 29/05/2021 4:45 p.m.
নির্মলা সীতারামন facebook.com/nirmala.sitharaman

পাশাপাশি কোভিড ভ্যাকসিন সহ করোনা চিকিৎসার যাবতীয় সরঞ্জামের উপর থেকে জিএসটি প্রত্যাহারের দাবি উঠেছে

ব্ল্যাক ফাঙ্গাস (Black Fungus) বা মিউকরমাইকোসিসের মতো অতিমারির ঢেলায় দেশ আজ পর্যুদস্ত। মিলছে না ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধ। এবার ব্ল্যাক ফাঙ্গাসের চিকিৎসার প্রয়োজনীয় ওষুধ থেকে জিএসটি (GST) তুলে নিল কেন্দ্র সরকার। শুক্রবার দিল্লিতে ৪৩ তম জিএসটির এক ভার্চুয়াল বৈঠকে এমন সিদ্ধান্তের কথা জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitaraman)।

কোভিড আবহে গত কয়েক মাস বন্ধ ছিল পণ্য ও পরিষেবা করের বৈঠক। গতকাল কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ছাড়াও উপস্থিত ছিলেন বিভিন্ন রাজ্যের অর্থমন্ত্রীরা। তাতে মহামারী সংকট মোকাবিলা সংক্রান্ত আলোচনায় ঠিক হয়, ব্ল্যাক ফাঙ্গাসও ক্রমশ ভয়াবহ আকার ধারণ করায় তার চিকিৎসার জন্য প্রয়োজনীয় ওষুধ অ্যামফোটেরিসিন বি-কে জিএসটি তালিকার বাইরে রাখা হোক। অর্থাৎ এই অত্যাবশ্যকীয় ওষুধ থেকে পণ্য ও পরিষেবা কর তুলে নেওয়া হচ্ছে। যার জেরে ওষুধের দাম আরও কমে সকলের জন্য তা সহজলভ্য হবে। এতে রোগীদের পাশাপাশি চিকিৎসকদেরও সুবিধা হবে।

বৈঠকে শুধু ব্ল্যাক ফাঙ্গাস নয়, কোভিড মোকাবিলার বিভিন্ন চিকিৎসা সরঞ্জামের পাশাপাশি করোনা টিকার উপর থেকেও জিএসটি তুলে নেওয়া হোক। যদিও সেই প্রস্তাব গৃহীত হয়নি। তবে ব্ল্যাক ফাঙ্গাস চিকিৎসার অত্যাবশ্যকীয় ওষুধ থেকে জিএসটি তুলে নেওয়া হয়েছে বলে সূত্রের খবর। কোভিড ভ্যাকসিন, রেমডেসিভি কিংবা অক্সিজেনের উপর থেকে জিএসটি তুলে নেওয়ার বাড়তি চাপ এসেছে বিরোধীদের পক্ষ থেকে। যদিও সেই প্রস্তাব গুলি পরবর্তী জিএসটি বৈঠকের জন্য মুলতুবি রাখা হয়েছে।