সেনাবাহিনীকে তীব্র ভর্ৎসনা সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/08/2021   শেষ আপডেট: 19/08/2021 7:29 p.m.
Supreme Court of India By Subhashish Panigrahi - Own work, CC BY-SA 4.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=84

সেনাবাহিনীকে "পিছিয়ে পড়া মানসিকতা" বলেও কটাক্ষ সুপ্রিম কোর্টের

এবার সেনাবাহিনীকে তীব্র ভর্ৎসনা করল সুপ্রিম কোর্ট (Supreme Court)। কারণ, সমাজ এগিয়ে গেলেও এতদিন পর্যন্ত ন্যাশনাল ডিফেন্স অ‌্যাকাডেমি (NDA) ও সেনা স্কুলে মেয়েদের পড়াশোনা করার সুযোগ ছিল না। শুধুমাত্র ছেলেরাই সুযোগ পেতেন। এমন বৈষম্যের অভিযোগ কেন উঠবে? এই নিয়েই এদিন সুর চড়াল সুপ্রিম কোর্ট। সেনা অ‌্যাকাডেমিতে মেয়েদের পরীক্ষায় বসার অনুমতি ভারতীয় সেনা কেন দেয়নি সেই প্রশ্ন তুলে বাহিনীকে "পিছিয়ে পড়া মানসিকতা" বলেও কটাক্ষ করে আদালত।

প্রসঙ্গত, এনডিএ-র প্রবেশিকা পরীক্ষায় কেন মহিলাদের বসার সুযোগ দেওয়া হয় না? সেই অভিযোগ নিয়েই এদিন সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল। এরপরেই শীর্ষ আদালত ঘোষণা করল এনডিএ-র পরীক্ষায় এবার থেকে মহিলারাও বসতে পারবে। ফলত, আগামী ৫ সেপ্টেম্বর জাতীয় প্রতিরক্ষা অ্যাকাডেমিতে ভর্তি হওয়ার জন্য যে প্রবেশিকা পরীক্ষা হবে তাতে মহিলারা প্রথম পরীক্ষায় বসবেন।

প্রসঙ্গত, এ বছরই স্বাধীনতা দিবসে লালকেল্লায় ভাষণের সময় প্রধানমন্ত্রী সেনা স্কুলে এবার মেয়েরাও পড়াশোনা করতে পারবে বলে ঘোষণা করেছিলেন। প্রধানমন্ত্রী বলেছেন, দেশের বহু মেয়ে তাঁর কাছে এই ব্যাপারে অনুরোধ জানিয়েছিলেন। সেই অনুরোধকে অগ্রাধিকার দিয়েই আর্মিস্কুলে মেয়েদের পড়ার অনুমতি দেওয়া হল। উল্লেখ্য, বর্তমানে দেশে ৩৩টি সৈনিক স্কুল রয়েছে। স্কুলগুলি পরিচালনা করে প্রতিরক্ষা মন্ত্রকের অধীনস্থ সৈনিক স্কুল সোসাইটি।