সন্ত্রাসদের সাম্রাজ্য চিরস্থায়ী হয় না, পরোক্ষভাবে তালিবানদের উদ্দেশ্যে বার্তা মোদীর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/08/2021   শেষ আপডেট: 20/08/2021 5:58 p.m.
- twitter

মানব জাতিকে দীর্ঘ দিন দমিয়ে রাখতে কখনওই পারবে না তারা : নরেন্দ্র মোদী

সন্ত্রাস ছড়িয়ে যারা ক্ষমতা দখল করে, তাদের সাম্রাজ্য কখনও চিরস্থায়ী হয় না। সন্ত্রাসবাদ কখনও বিশ্বাসকে দমিয়ে রাখতে পারে না, এদিন সোমনাথ মন্দিরে একাধিক প্রকল্পের শিলান্যাসের অনুষ্ঠানে গিয়ে আফগানিস্তানে তালিবান-রাজ প্রসঙ্গে পরোক্ষে বার্তা দিলেন নরেন্দ্র মোদী (Narendra Modi, PM)। প্রসঙ্গত, গত রবিবার কাবুল দখল করে তালিবানেরা। এরপরেই আফগানের নানান মর্মান্তিক ভিডিও এবং ছবি ভাইরাল হয়েছে। এক্ষেত্রে বেশ উদ্বেগেই রয়েছে নয়াদিল্লি। তবে এই ইস্যুতে সেভাবে মুখ না খুললেও এদিন তিনি ট্যুইট করে বলেন, "সন্ত্রাস ছড়িয়ে বিনাশকারী শক্তিরা সাম্রাজ্য গড়লে তা কিছু দিন আধিপত্য বিস্তারে সমর্থ হয়। তবে চিরস্থায়ী হয় না। মানব জাতিকে দীর্ঘ দিন দমিয়ে রাখতে কখনওই পারবে না তারা।"

এরপরই প্রধানমন্ত্রী বলেন, "সন্ত্রাস আমাদের বিশ্বাস ভেঙে দিতে পারে না। আমাদের অতীত থেকে শিক্ষা নেওয়া উচিত। আমাদের ধর্মীয় পর্যটনকে আরও শক্তিশালী করতে হবে। এর ফলে যুব সমাজের জন্য রোজগার সৃষ্টি হবে। ওঁরা অতীত সম্পর্কেও তথ্য পাবে।"

এদিন মন্দিরে দাঁড়িয়ে প্রধানমন্ত্রীর বক্তব্য, "সোমনাথ মন্দির শুধু মন্দির নয়। বরং এটা এমন একটা নির্মাণ যা মানবতার মূল্যবোধের প্রমাণ দেয়। বিশ্বাস কে যে সন্ত্রাস এবং আতঙ্ক দিয়ে ধ্বংস করা যায় না। গত কয়েক’শো বছরের ইতিহাসে এই মন্দিরকে বহুবার ভাঙা হয়েছে। বহুবার মূর্তি গুঁড়িয়ে দেওয়া হয়েছে। অস্তিত্ব ধ্বংস করে দেওয়ার চেষ্টা করা হয়েছে। কিন্তু এই মন্দির প্রতিবারই নতুন করে উঠে দাঁড়িয়েছে।"

প্রসঙ্গত, তালিবানি ইস্যুতে গত মঙ্গলবারই বৈঠকে বসেছিল ভারতের নিরাপত্তা বিষয়ক ক্যাবিনেট কমিটি। প্রধানমন্ত্রীর বাসভবনেই বসে এই বৈঠক। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছাড়াও বৈঠকে ছিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এবং বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।