করোনাভাইরাস এর সময়ে অর্থ সাহায্য পেলে দিতে হবেনা আয়কর, জানুন বিস্তারিত

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 03/02/2022   শেষ আপডেট: 03/02/2022 10:51 p.m.

এই কর ছাড়ের ক্ষেত্রে বেশ কিছু শর্ত আরোপ করেছে কেন্দ্রীয় সরকার, চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত ভাবে

যারা নিজেদের কোম্পানি থেকে করোনাভাইরাস এ সময় বেশ কিছু সুবিধা পেয়েছেন তাদের জন্য আরো ভালো খবর নিয়ে চলে এলো ভারত সরকার। সম্প্রতি প্রকাশিত একটি রিপোর্টে জানা গিয়েছে, ভারত সরকারের নতুন অর্থ বাজেটে, করোনাভাইরাস এর সময় পাওয়া সাহায্যের উপরে ট্যাক্স ছাড় দেওয়ার ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। আপনার শুভাকাঙ্খী অথবা আপনার কোম্পানি আপনি যেখান থেকেই করোনাভাইরাস এর সময় সুবিধা পেয়ে থাকেন না কেন, সবকিছুই হবে ট্যাক্স ফ্রী।

তবে, এই বিষয়টির ব্যাখ্যা করতে গেলে প্রথমে শুরু করতে হবে জুন ২০২১ থেকে। সেই সময় করোনাভাইরাস এর দ্বিতীয় ঢেউ এর সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেছিলেন, যদি কোন করণা আক্রান্ত ব্যক্তি কোন সংস্থা কিংবা কোন শুভাকাঙ্ক্ষী কাছ থেকে কোন অর্থ সাহায্য পান তাহলে তার ওপর ভারত সরকার কোন কর আরোপ করবে না। এছাড়াও, যে সমস্ত কর্মচারীরা এক্স-গ্রতিয়া পেমেন্ট গ্রহন করতে পেরেছিলেন কোম্পানি থেকে, তাদের ক্ষেত্রেও সেই টাকার উপরে কোনরকম ট্যাক্স দিতে হবে না।

সেই সময় ছিল শুধুমাত্র একটি ঘোষণা। ২০২২-২৩ অর্থ বর্ষের অর্থ বাজেট ঘোষণার পর কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সরাসরি জানিয়ে দিলেন, এটি হতে চলেছে একেবারে আইন সংগত এবং কেন্দ্রীয় অর্থ বাজেটে এই বিষয়টিকে সংযুক্ত করার পরিকল্পনা নিয়েছে ভারত সরকার। বাজেটে প্রস্তাবিত বিবৃতিতে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর নির্মলা সীতারামন বললেন, "যদি কোন কোম্পানি অথবা কোন শুভাকাঙ্ক্ষী কোন ব্যক্তিকে করোনাভাইরাস সময় পেলে সাহায্য করে থাকে, অথবা তার পরিবারকে কোন সাহায্য করে থাকে, তাহলে সেই টাকার উপরে কোন আয়কর গ্রহণ করবেনা কেন্দ্রীয় সরকার। তবে, সেই ব্যক্তিকে অবশ্যই কেন্দ্রীয় সরকারকে হলফনামা দিয়ে এই অর্থ সাহায্যের বিষয়ে অবগত করতে হবে।"

পাশাপাশি, যদি কোন ব্যক্তির করোনা ভাইরাসের কারণে মৃত্যু হয়ে থাকে, এবং তার পরিবার তার কোম্পানি থেকে এক্স-গ্রটিয়া পেমেন্ট গ্রহন করতে সক্ষম হয়, তাহলেও কেন্দ্রীয় সরকারের তরফ থেকে সেই টাকার উপরে কোন আয়কর গ্রহণ করা হবে না। এছাড়াও যদি কোন সাধারণ মানুষের কাছ থেকে এই রকম কোন টাকা আপনি পেয়ে থাকেন, তাহলে আয়কর ছাড় এর সর্বাধিক মূল্য হবে ১০ লক্ষ টাকা। তবে মনে রাখবেন, যদি এই প্রাপ্ত টাকা মৃত্যুর এক বছরের মধ্যে আপনি গ্রহণ করতে পারেন তাহলেই কিন্তু এই কর ছাড় পাবেন। যদি একাধিক মানুষ একটি ব্যক্তিকে সাহায্য করেন তা হলেও সাহায্যের সর্বমোট কর ছাড় এর মূল্য হবে ১০ লক্ষ, তার বেশি কিন্তু কোন ভাবেই নয়।