International Women's Day: আন্তর্জাতিক নারী দিবসে বিশেষ বার্তা প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/03/2022   শেষ আপডেট: 08/03/2022 11:29 a.m.
https://www.facebook.com/MALI2013

"আন্তর্জাতিক নারী দিবসে বিশ্বের সকল মহিলাদের আমার আন্তরিক শুভেচ্ছা" মমতা বন্দ্যোপাধ্যায়

আজ আন্তর্জাতিক নারী দিবস (International Women's Day)। গোটা বিশ্বেই নারীদের প্রতি বিশেষ সম্মান জানিয়ে আজকের দিনটি যথাযোগ্য শ্রদ্ধার সঙ্গে পালন করা হয়। আজকের দিনে বিশ্বের কৃতী নারীদের ইতিহাস তুলে ধরা হয়। বিভিন্ন ক্ষেত্রে দীর্ঘ সংগ্রামের পর নারীরা কীভাবে নিজেদের অধিকার ছিনিয়ে নিয়েছেন, তার ইতিহাস তুলে ধরা হয়। ভোটাধিকার, সামাজিক বৈষম্য, শোষণ, কর্মক্ষেত্রে অন্যায় আচরণ নিয়ে দীর্ঘদিনের লড়াই জিতেছেন নারীরা। তারপরও একবিংশ শতকে দাঁড়িয়ে বারবার নারীদের অধিকারের প্রশ্নে সরব হতে হয়।

নারী দিবসের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। বলেছেন, "আন্তর্জাতিক নারী দিবসে, আমি আমাদের নারী শক্তি এবং বিভিন্ন ক্ষেত্রে তাঁদের কৃতিত্বকে অভিনন্দন জানাই। ভারত সরকার মর্যাদার পাশাপাশি সুযোগের উপর জোর দিয়ে তার বিভিন্ন প্রকল্পের মাধ্যমে নারীর ক্ষমতায়নের দিকে জোর দিয়েছে। এখানেই নারী শক্তির উত্থান।" দেশের বিভিন্ন ক্ষেত্রের সঙ্গে যুক্ত মানুষরা নারী দিবসে শুভেচ্ছার বার্তায় ভরিয়ে দিয়েছেন।

আজকের দিনে বিভিন্ন ক্ষেত্রের মানুষ নারী দিবসের শুভেচ্ছা জানিয়েছেন। এ রাজ্যের মুখ্যমন্ত্রী তিনিও একজন নারী, তিনি মমতা বন্দ্যোপাধ্যায়। নারী দিবসে বিশ্বের সমস্ত নারী জাতির প্রতি তিনি শ্রদ্ধা নিবেদন করেছেন। এক টুইট বার্তায় বলেছেন, "আন্তর্জাতিক নারী দিবসে বিশ্বের সকল মহিলাদের আমার আন্তরিক শুভেচ্ছা। আপনারা আমাদের গর্বিত করেছেন। আপনাদের সহযোগিতা ছাড়া সমাজ, সংসার, দেশ অচল। আপনারা গর্ব।" ঘটনাচক্রে মমতা বন্দ্যোপাধ্যায় এ রাজ্যের মুখ্যমন্ত্রী, তিনিও একজন নারী। নিজের সাহসী মানসিকতা ইতিমধ্যেই গোটা বিশ্বে প্রশংসিত হয়েছে।

কেবল একদিন নারী দিবস পালনের মধ্যেই সমস্ত দায়িত্ব, কর্তব্য শেষ হয় না, বলছেন ওয়াকিবহাল মহলের একাংশ। তাঁদের অভিমত, নারীদের জন্য কেবল একটি দিন নয়, প্রতিটি দিন হোক নারীদের। তাঁদের সমাজের মূলস্রোতে ফিরিয়ে আনতে সব ধরণের চেষ্টা হোক। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এক টুইট বার্তায় বলেছেন, সাহস এবং শৌর্যের প্রতীক এই বিশ্বের সকল নারী জাতির উদ্দেশ্যে আমার প্রণতি।

কংগ্রেস নেতা রাহুল গান্ধী নারী দিবসে শুভেচ্ছা জানিয়েছেন। এক টুইট বার্তায় বলেছেন, "নারীরা তাঁদের প্রজ্ঞা, নিষ্ঠা ও শক্তি দিয়ে একটি সমাজকে পরিবর্তন করতে সক্ষম। তাঁদের দীর্ঘদিনের বঞ্চনা, শোষণ থেকে মুক্তি দিতে হবে। সবাইকে নারী দিবসের শুভেচ্ছা।"