উত্তরপ্রদেশে বিজেপিকে সরাতে মমতার রাস্তাতেই অখিলেশ, প্রয়োজনে তৃণমূলের সাথে জোটেও রাজি সপা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/12/2021   শেষ আপডেট: 04/12/2021 4:30 p.m.
-facebook

কংগ্রেস 'শূন্য' হবে, অখিলেশ

আর মাত্র কয়েক মাসের অপেক্ষা। তারপরেই দেশের সর্ববৃহৎ বিধানসভার নির্বাচন। আর তা কেন্দ্র করে সম্মুখসমরে নেমে পড়েছেন উত্তরপ্রদেশের (Uttar pradesh) শাসক থেকে বিরোধী। তবে এরই মাঝে জনসমাবেশ থেকে বিজেপি’কে রীতিমতো চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন সমাজবাদী পার্টির নেতা তথা উত্তরপ্রদেশের পূর্ব মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব (Akhilesh Yadav)। সেই সঙ্গে তাঁর মুখে শোনা গেল বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) প্রতি নরম সুর। এমনকি তৃণমূলের দেখানো পথে হেঁটেই উত্তপ্রদেশ থেকে বিজেপি বিতাড়নের হুঙ্কারও দিলেন অখিলেশ।

শনিবার ঝাঁসিতে ‘বিজয়যাত্রা’য় অংশগ্রহণ করেন তিনি। সেখান থেকেই তিনি বলেন, ২০২২ উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে ধুয়ে মুছে সাফ হয়ে যাবে বিজেপি (BJP)। ঠিক যেমন হাল হয়েছিল তাদের পশ্চিমবঙ্গে। শুধু তাই নয়, সভামঞ্চ থেকে মমতা বন্দ্যোপাধ্যায়কে স্বাগত জানিয়ে তিনি বলেন, “আমি তাঁকে স্বাগত জানাচ্ছি। উনি যেভাবে বাংলা থেকে বিজেপিকে সাফ করেছেন, সেইভাবেই উত্তরপ্রদেশের আগামী নির্বাচনে বিজেপিকে ক্ষমতা থেকে সরিয়ে দেবে উত্তরপ্রদেশের জনগন”।

তবে সভামঞ্চ থেকে এদিন পুরনো জোটসঙ্গী কংগ্রেসকে (Congress) উদ্দেশ্য করে তোপ দাগতে শোনা গেল সপা’র এই নেতাকে। তিনি বললেন, আগামী নির্বাচনে সে রাজ্যে (উত্তরপ্রদেশ) কংগ্রেস ‘শূন্য’ হয়ে যাবে। উত্তরপ্রদেশের মানুষ কংগ্রেসকে পরিত্যাগ করেছেন।

প্রসঙ্গত, বিভিন্ন রাজ্যে শক্তিবৃদ্ধি করার পর তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় কংগ্রেসকে বাদ দিয়ে রাজ্যগুলির আঞ্চলিক দলগুলির সাথে জোট গড়ার প্রস্তাব তুলেছেন একাধিকবার। সেইমতো নিজের দু’দিনের মুম্বাই সফরে তিনি শিবসেনা এবং এনসিপি-র মতো দলগুলির নেতাদের সাথে বৈঠকও করেছেন। আর এদিন তাঁর বার্তাতেই কার্যত শিলমোহর বসালেন অখিলেশ। সরাসরি কংগ্রেসকে আক্রমণ করে আসন্ন নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায় তথা তৃণমূলের হাত ধরার পক্ষেই সওয়াল করতে দেখা গেল তাঁকে।