আগামী বছরেই লঞ্চ হতে পারে ভারতের প্রথম সৌর-মিশন, ঘোষণা ইসরোর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/09/2021   শেষ আপডেট: 17/09/2021 8:49 p.m.
ISRO

এই সৌর-মিশনের নাম আদিত্য এল ১

গত বছরেই ভারতের প্রথম সৌর মিশন লঞ্চ করার কথা ছিল ইসরোর। কিন্তু দুর্ভাগ্যবশত, করোনা মহামারীর কারণে পিছিয়ে যায় এটিও। তবে এবার সম্ভবত সেই অপেক্ষার অবসান। আগামী বছর অর্থাৎ ২০২২ সালের তৃতীয় ত্রৈমাসিকে এই মিশন লঞ্চ করার সম্ভাবনার কথা ঘোষণা করল ISRO(Indian Space Research Organization)। এই মিশনের আনুষ্ঠানিকভাবে নাম দেওয়া হয়েছে আদিত্য এল ১। ভারতের মহাকাশ পর্যবেক্ষণ কেন্দ্র এক্সপোস্যাটও এই মিশনে ইসরোকে সাহায্য করবে বলে জানানো হচ্ছে। এক্সপোস্যাট প্রধানত সুপারনোভা ও পালসারের মতো মহাজাগতিক উৎসগুলির ওপর নজর রাখবে।

তবে কি উদ্দেশ্যে এই মিশন? জানানো হচ্ছে, পৃথিবী থেকে ১.৫ মিলিয়ন কিলোমিটার দূরে আদিত্য এল ১ মহাকাশযানটিকে পাঠানোর পরিকল্পনা করা হচ্ছে। পৃথিবী ও সূর্যের মধ্যবর্তী একটি স্থানে একটি নির্দিষ্ট বিন্দুতে যেখানে মহাকর্ষজ টান খুব কম অনুভূত হয়, সেখানেই এটিকে অবস্থান করিয়ে যাবতীয় গবেষণা চালানোর চেষ্টা চলবে।

অত্যন্ত তাৎপর্যপূর্ণ এটিও যে, এই রকেট তৈরিতে ব্যয় হয়েছে মাত্র ৩০ কোটি টাকা। হিউম্যান স্পেসফ্লাইট সেন্টারের পরিচালক ডঃ উন্নিকৃষ্ণন নায়ার এই বিষয়ে জানিয়েছেন, এই মিশনটি সফল হলে মহাবিশ্বের উৎস এবং অন্যান্য অনেক অজানা তথ্যের ওপর আলোকপাত করতে পারবে বিজ্ঞানীরা। অন্যদিকে, করোনার কারনেই পিছিয়ে যায় ইসরোর চন্দ্রাভিযান। এটি হতে পারে ২০২২ এর শেষে কিম্বা ২০২৩ এর শুরুতে।