উত্তরপ্রদেশে চলছে সপ্তম দফায় নির্বাচন, নজরে মোদির কেন্দ্র বারানসী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/03/2022   শেষ আপডেট: 07/03/2022 9:20 a.m.
https://twitter.com/ArshiButterfly

নয় জেলার ৫৪ টি আসনে চলছে নির্বাচনী প্রক্রিয়া

উত্তরপ্রদেশে চলছে সপ্তম এবং শেষ দফার নির্বাচন (Uttar Pradesh Assembly Election)। পূর্ব উত্তরপ্রদেশের নটি জেলার ৫৪ টি বিধানসভা আসনে চলছে ভোটগ্রহণ পর্ব। শেষ দফায় মোট প্রার্থী সংখ্যা ৬১৩। তবে আজকের ৫৪ কেন্দ্রের মধ্যে প্রধানমন্ত্রীর লোকসভা কেন্দ্র বারানসীর (Varanasi) উপর রয়েছে বিশেষ নজর।

যে ৯ জেলায় চলছে নির্বাচনী পর্ব সেগুলি হল, মাউ, আজমগড়, জৌনপুর, কাজিপুর, বারানসী, চান্দৌলি, মির্জাপুর, সোনভদ্র এবং ভাদোই (সন্ত রবিদাস নগর)। সকাল সাতটা থেকে শুরু হয়েছে ভোটগ্রহণ প্রক্রিয়া।

এরইমধ্যে উত্তরপ্রদেশের বারানসী জেলায় চলছে বিজেপি, সমাজবাদী পার্টি এবং কংগ্রেসের হাড্ডাহাড্ডি লড়াই। এই লোকসভা কেন্দ্র থেকেই জয়ী হয়ে দেশের প্রধানমন্ত্রী হয়েছেন নরেন্দ্র মোদি (Narendra Modi)। তাই প্রধানমন্ত্রীর নিজের লোকসভা কেন্দ্রের অন্তর্গত বিধানসভা কেন্দ্রগুলির দিকে সকলেরই রয়েছে বিশেষ নজর। উল্লেখ্য, এই জেলার আট বিধানসভা কেন্দ্রের মধ্যে পাঁচটিই বারানসী লোকসভা কেন্দ্রের অন্তর্গত। ২০১৭ সালের নির্বাচনে আট কেন্দ্রের মধ্যে ছ'টিতেই জয় পেয়েছিল বিজেপি। বাকি দুটির মধ্যে একটি করে পেয়েছিল সমাজবাদী পার্টি এবং কংগ্রেস। এবারে পরিবর্তনের হাওয়ায় সেই সমীকরণ বদলাতে পারবে কিনা, তা নিয়ে চলছে জোর জল্পনা। যদিও উত্তরপ্রদেশের মন্ত্রী এবং উত্তর বারানসী কেন্দ্রের বিজেপি প্রার্থী রবি জয়সওয়াল দাবি করেছেন, বারানসীর সমস্ত সিটেই জিতবে বিজেপি। সাথে তিনি এও দাবি করেছেন, ৩৫০ টিরো বেশি আসন পেয়ে ফের ক্ষমতায় আসবে বিজেপি।

শেষ দফার নির্বাচনের জন্য নিয়োগ করা হয়েছে ৬০ হাজার পুলিশ এবং ৮৪৫ কোম্পানি সিআরপিএফ (CRPF)।