অবশেষে মিলল স্বস্তি, স্পুটনিক ভি ভ্যাকসিন ভারতে তৈরির ছাড়পত্র পেলো সেরাম

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/06/2021   শেষ আপডেট: 05/06/2021 8:15 a.m.
স্পুটনিক ভি twitter.com/sputnikvaccine

জুলাই এবং আগস্টের মধ্যে ভারতে প্রতিদিন ১ কোটি করে টিকা দেওয়ার পরিকল্পনা মোদির

দীর্ঘ টালবাহানার পরে অবশেষে মিলল অনুমতি। রাশিয়ার টিকা স্পুটনিক' ভি তৈরি করার ছাড়পত্র পেয়ে গেল ভারতের অন্যতম বড় ওষুধ নির্মাণকারী সংস্থা সেরাম ইনস্টিটিউট। সংবাদসংস্থা পিটিআই এর খবর অনুযায়ী, রাশিয়ার গেমালেয়া রিসার্চ ইনস্টিটিউট অফ এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি এর সাথে যৌথভাবে টিকা তৈরি হতে চলেছে ভারতের অগ্রণী ভ্যাকসিন নির্মাণকারী সংস্থা সেরাম ইনস্টিটিউট। জানা গিয়েছে, পরীক্ষা এবং বিশ্লেষণ এর জন্য বিশেষ কয়েকটি শর্তের উপর নির্ভর করে এই অনুমতি দেওয়া হয়েছে ভারতের ড্রাগ কন্ট্রোলারের তরফ থেকে।

ভারতের এই ভ্যাকসিন নির্মাণকারী সংস্থা স্পুটনিক ভি ভ্যাকসিন তৈরীর জন্য বৃহস্পতিবার ওষুধ নিয়ন্ত্রক সংস্থার কাছে আবেদন করেছিল। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে চারটি ভিন্ন ভিন্ন টিকা উৎপাদনের জন্য চারটি ভিন্ন ভিন্ন শর্ত দেওয়া হয়েছে সেরাম ইনস্টিটিউটকে। তার পাশাপাশি, জানিয়ে দেওয়া হয়েছে রাশিয়ার সংস্থাটির সাথে সেল ব্যাংক এবং ভাইরাস স্টকের দেওয়া-নেওয়া নিয়ে যে সমস্ত চুক্তি হয়েছে সবকিছুর পুঙ্খানুপুঙ্খ তথ্য জমা দিতে হবে সেরাম ইনস্টিটিউটের পক্ষ থেকে। সঙ্গেই প্রযুক্তিগত আদান-প্রদান যা হয়েছে তার তথ্য জমা করতে হবে।

এছাড়া যদি রাশিয়া থেকে গবেষণার স্বার্থে কিছু ভারতে আসে সেগুলো কিন্তু জানাতে হবে ভারতের পুনের এই সংস্থাকে। প্রসঙ্গত, কোভিশিল্ড ভ্যাকসিন প্রস্তুত করে এই সংস্থা বর্তমানে বিশ্বের দরবারে বেশ জনপ্রিয়। ইতিমধ্যেই, তারা নিজেদের ভ্যাকসিন বাইরের দেশে পাঠানোর প্রস্তুতি নেওয়া শুরু করে দিয়েছে। অন্যদিকে, কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হয়েছে জুলাইয়ের শেষ এবং আগস্টের শুরুর দিকে দেশে দৈনিক এক কোটি করে টিকা দেওয়া শুরু হবে কেন্দ্রের তরফে। তার আগেই, ভারতে ভ্যাকসিনের উৎপাদনের পরিমাণ বাড়িয়ে নেওয়ার জন্য উদ্যোগী হলো কেন্দ্রীয় সরকার। সেই কারণেই স্পুটনিক ভি ভ্যাকসিন তৈরির বরাত সরাসরি গেলো ইনস্টিটিউটের কাছে। সেরাম যত তাড়াতাড়ি এই ভ্যাকসিন তৈরি করবে ভারতের জন্য ততই মঙ্গল।