লখিমপুর হত্যাকান্ডের প্রতিবাদে ভারতজুড়ে রেল অবরোধের ডাক দিল সংযুক্ত কিষান মোর্চা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 10/10/2021   শেষ আপডেট: 10/10/2021 8:08 a.m.
https://twitter.com/yadavakhilesh

মোদী-শাহের কুশপুতুল পোড়াতে চায় কৃষকরা

লখিমপুর খেরির কৃষক হত্যাকান্ডের ঘটনায় সারা দেশ থেকে ঘৃণা ও নিন্দা বর্ষণ হয়েছে। এই বিষয়ে এখনও উত্তপ্ত গোটা দেশ। কেন্দ্রীয় সরকারকে একহাত নিয়ে ভালোই সরব বিরোধীরা। এহেন পরিস্থিতিতে এবার রেল অবরোধের ডাক দিল সংযুক্ত কিষাণ মোর্চা। সংগঠনের তরফ থেকে অন্যতম নেতা যোগেন্দ্র যাদব পিটিআইকে দেওয়া একটি সাক্ষাৎকারে বলেন, লখিমপুর খেরির ঘটনার প্রতিবাদে আগামী ১৮ অক্টোবর রেল অবরোধের ডাক দেওয়া হয়েছে এবং গোটা ভারত জুড়েই এই রেল অবরোধ পালন করতে উদ্যত সংযুক্ত কিষাণ মোর্চা। এখানেই ক্ষান্ত থাকবেননা তারা, এই হিংসার ঘটনার প্রতিবাদে আগামী ১৫ অক্টোবর গোটা দেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কুশপুতুল পোড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কৃষক সংগঠনগুলি।

চারজন কৃষককে গাড়ি চাপা দিয়ে পিষে মেরে ফেলার ঘটনায় প্রায় সপ্তাহখানেক পর শনিবার বেলায় উত্তরপ্রদেশের ক্রাইম ব্রাঞ্চের দপ্তরে এসে হাজিরা দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রীর গুণধর পুত্র অভিযুক্ত আশিষ মিশ্র। গত সপ্তাহে রবিবার এই ঘটনার পরই বেপাত্তা হয়ে গিয়েছিল কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্রর ছেলে আশিষ মিশ্র।এদিনই সকাল ১০টার মধ্যে হাজিরার নির্দেশ দেওয়া হয়েছিল তাকে এবং গত শুক্রবার তার বাড়িতে একটি আইনি নোটিস ঝোলানো হয়েছিল। এদিন নির্দিষ্ট সময়ে হাজিরা দেয় অভিযুক্ত এবং বর্তমানে তাকে জেরা করছেন ক্রাইম ব্রাঞ্চের আধিকারিকরা।

এই ইস্যুতে যখন কেন্দ্রকে বিদ্ধ করছে বিরোধীরা, লখিমপুরের ঘটনাস্থলে যেতে চান প্রিয়াঙ্কা গান্ধী ও অখিলেশ যাদব। যদিও পুলিশের বাধার মুখে পড়েন তাঁরা। আশিষের গা ঢাকা দেওয়া পর মনে করা হচ্ছিল সে নেপালে পলায়ন করেছে, যদিও অনেকেই বলেন এখনো লখিমপুরেই আছে আশিষ। তবে এখন সংযুক্ত কিষান মোর্চার প্রতিবাদকে একেবারেই খাটো করে দেখছেনা রাজনৈতিক মহল।