আইএনএস বিক্রান্তের কমিশনিংয়ে হাজির রাশিয়ার রাষ্ট্রদূত, ট্যুইট করে ধন্যবাদ জানালেন মোদিকে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 02/09/2022   শেষ আপডেট: 02/09/2022 4:33 p.m.
twitter.com/narendramodi

২০ হাজার কোটি টাকা খরচ হয়েছে এই জাহাজটি তৈরি করতে

দেশের প্রথম বিমানবাহী রণতরী 'আইএনএস বিক্রান্ত' (INS Vikrant) আজ আনুষ্ঠানিকভাবে নৌবাহিনীতে অন্তর্ভুক্ত হতে চলেছে। কেরালা (Kerala) সফরের শেষদিনে কোচি থেকে এই ঐতিহাসিক মুহুর্তের সাক্ষী থাকলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। বিক্রান্তের কমিশনিংয়ে অংশগ্রহণ করলেন তিনি। পাশাপাশি অফিশিয়াল ট্যুইটার হ্যান্ডেল থেকে লিখলেন, "প্রতিরক্ষা খাতে স্বনির্ভরতার পথে আরও এক কদম! ২রা সেপ্টেম্বর ভারতের জন্য একটি ঐতিহাসিক দিন। প্রথম দেশীয় ডিজাইন ও প্রযুক্তিতে তৈরি বিমানবাহী রণতরী ‘আইএনএস বিক্রান্ত’-এর শুভ সূচনা হবে।"

এদিন কমিশনিংয়ে উপস্থিত ছিলেন ভারতে রাশিয়ার রাষ্ট্রদূত ডেনিস আলিপভ‌ও। তিনি টুইট করে কৃতজ্ঞতা জানিয়েছেন প্রধানমন্ত্রীকে। লিখেছেন, "প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আইএনএস বিক্রান্তের কমিশনিংয়ে অংশ নিয়েছি। এটি ভারতের প্রথম স্বদেশী বিমানবাহী রণতরী। দেশ এবং এর জনগণের জন্য একটি গৌরবময় মুহূর্ত। রাশিয়া এর অংশ হতে পেরে গর্বিত।"

প্রসঙ্গত উল্লেখ্য, ২০ হাজার কোটি টাকা খরচ হয়েছে এই জাহাজটি তৈরি করতে। বিশালাকায় জাহাজটির ওজন ৪৫ হাজার টন‌। লম্বায় ২৬২ মিটার, ৬২ মিটার চ‌ওড়া ভারতে নির্মিত সবচেয়ে বড় এই যুদ্ধজাহাজটিতে মিগ-২৯কে যুদ্ধবিমান ও হেলিকপ্টার-সহ ৩০টি বিমান রাখা যেতে পারে। বিক্রান্তে থাকতে পারবেন প্রায় ১,৬০০ জন ক্রু। বলাই বাহুল্য এটি ভারতের জন্য একটি ঐতিহাসিক দিন।