RRB NTPC : পরীক্ষার ফলাফলে গাফিলতির অভিযোগ, টুইটারে সরব পরীক্ষার্থীরা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/01/2022   শেষ আপডেট: 16/01/2022 4:16 p.m.
https://twitter.com/singamkarthik98

প্রায় ৬ মাস ধরে পরীক্ষা চলে ১.২৬ কোটি পরীক্ষার্থীর

রেলের তরফ থেকে গ্র্যাজুয়েট (graduate) এবং আন্ডার গ্র্যাজুয়েট (under-graduate) নন-টেকনিক্যাল পোস্টের চাকরির পরীক্ষার (NTPC) প্রথম চরণের ফলাফলে গাফিলতির অভিযোগ তুলে আন্দোলন শুরু করলেন বিক্ষুব্ধ পরীক্ষার্থীরা। ইতিমধ্যেই #RRBNTPC_Scam হ্যাশট্যাগ দিয়ে প্রায় ১৫ লক্ষ টুইট (tweet) করে ফেলেছেন বিক্ষোভকারীরা। তাঁদের দাবী, এনটিপিসি’র (NTPC) নোটিফিকেশন অনুযায়ী সমসংখ্যক পরীক্ষার্থীদের দ্বিতীয় পর্যায়ের জন্য চয়ন করা হয়নি।

উল্লেখ্য, ২০১৯ সালে রেলওয়ের তরফ থেকে প্রকাশ করা হয় ৩৫,০০০ নন-টেকনিক্যাল পদের জন্য পরীক্ষার নোটিফিকেশন। তার প্রায় দু’বছর বাদে ২০২০ সালের ২৮ ডিসেম্বর থেকে শুরু হয় প্রথম চরণের পরীক্ষা (CBT-1)। প্রায় ৬ মাস ব্যাপী এই পরীক্ষার ফলাফল প্রকাশিত হয় গত ১৪ জানুয়ারি। তবে ফলপ্রকাশের পরেই দেখা যায়, নোটিশ অনুযায়ী যেখানে পদসংখ্যার ২০ গুণ পরীক্ষার্থী অর্থাৎ মোট ৭,০০,০০০ জনকে দ্বিতীয় চরণের (CBT-2) জন্য নির্বাচিত করার কথা ছিল, সেখানে মাত্র ২-২,৫০,০০০ পরীক্ষার্থীকেই –এর জন্য নির্বাচিত করা হয়েছে। আলাদা আলাদা করে প্রকাশ করা ৫ টি লিস্টে এমন অনেক পরীক্ষার্থীকে দেখা যায়, যাঁদের নাম ৫ জায়গাতেই রয়েছে। আর এরপরেই ক্ষোভে ফেটে পড়েন অসফল প্রতিযোগীরা। যা নিয়ে রবিবার তাঁরা টুইটারে একত্র হয়ে একাধিক হ্যাশট্যাগ দিয়ে প্রতিবাদী টুইট শুরু করেন।

যদিও ঘটনার পরিপ্রেক্ষিতে গতকালই নিজেদের সাফাই গেয়েছে রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড (RRB)। তাঁদের তরফ থেকে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, কোনোখানেই তাঁরা ৭,০০,০০০ পরীক্ষার্থীকে নেওয়ার কথা বলেননি। বরং, প্রতিটা পদের জন্য ২০ গুণ প্রতিযোগী নেওয়ার কথাই উল্লেখ করা হয়েছিল তাঁদের তরফে প্রকাশ করা অফিশিয়াল নোটিফিকেশনে (official notification)। যদিও রেলের বিজ্ঞপ্তিতেও বিশেষ চিঁড়ে ভেজেনি। পরীক্ষার্থীদের সাথে সায় দিয়ে মাঠে নেমেছেন অনলাইন এডুকেটররাও (educator)। উল্লেখ্য, এর আগেও এনটিপিসি (NTPC) পরীক্ষা সংঘটনের জন্য ২০২০ সালের শেষের দিকে টুইটারে ক্যাম্পেন (twitter campaign) চালান পরীক্ষার্থীরা। তার উপর আবার রেজাল্ট নিয়ে সৃষ্টি হওয়া ধোঁয়াশার জেরে কার্যত অন্ধকারে লাখো লাখো পরীক্ষার্থীর ভবিষ্যৎ।