"মোদি সরকারের কৃষি আইন দেশের মেরুদণ্ড ভেঙে দেবে", তোপ দাগলেন রাহুল গান্ধী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 14/02/2021   শেষ আপডেট: 14/02/2021 4:58 a.m.
রাহুল গাঁধী

কৃষি আইনে কৃষকদের বদলে কর্পোরেট গোষ্ঠীরা মুনাফা অর্জন করবে

বিশ্ব তথা গোটা দেশ ভারতে চলা কৃষক আন্দোলন নিয়ে সমালোচনা করছে। কৃষক আন্দোলনে কেন্দ্র সরকারের ভূমিকা নিয়ে যেখানে প্রশ্নের ঝড় উঠছে সেখানে করা আঘাত হেনেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তিনি শনিবার বলেছেন যে মোদি সরকারের নয়াকৃষি আইন দেশের মেরুদণ্ড ভেঙে দিচ্ছে। এই আইন কার্যকর হলে চাষ কৃষকদের হাত থেকে কর্পোরেট লোকদের হাতে চলে যাবে। আর মোদি সরকার কর্পোরেট লোকেদের পাশে দাঁড়াতে অনেকদিন আগে থাকতেই চেষ্টা করছে এবং তার ফল হয়েছে ডিমনিটাইজেশন ও গুড এন্ড সার্ভিস ট্যাক্স (GST) এর প্রবর্তন।

কংগ্রেস নেতা রাহুল গান্ধী বর্তমানে রাজস্থানের দুদিনের জন্য সফরে গিয়েছেন। তিনি সেখান থেকেই মোদি সরকারের বিরুদ্ধে একের পর এক তোপ দাগছেন। তিনি হিসাব করে দেখিয়েছেন যে দেশের ৪০ শতাংশ মানুষ সরাসরি বা পরোক্ষভাবে কৃষির ওপর নির্ভর করে। কৃষির উপর নির্ভর করে কত কৃষক, মজদুর, ব্যবসায়ী, দোকানদার তাদের জীবননির্বাহ করে তার হিসাব দিয়েছেন তিনি। তিনি আরও বলেছেন, মোদি সরকার পার্লামেন্টে কৃষকদের জন্য যেই আইন বার করছে তাতে বাস্তবে দেশে ক্ষুধা, বেকারত্ব ও আত্মহত্যা বেড়ে যাবে।

প্রসঙ্গত, শনিবার কংগ্রেস নেতা রাহুল গান্ধী রাজস্থানের রূপনগরে একটি জনসভায় উপস্থিত ছিলেন। তিনি সেখানে মুখ্যমন্ত্রী অশোক গেলোট ও প্রদেশ কংগ্রেস প্রধান গোবিন্দ সিং এর সাথে ট্রাক্টরে চড়ে যান। তিনি আসলে কৃষকদের ট্রাক্টর নিয়ে আন্দোলনকে সমর্থন করতেই আজ এমন নয়া উদ্যোগ নিয়েছেন।