প্রজাতন্ত্র দিবসের প্যারেডে প্রথমবার দেখা যাবে যুদ্ধবিমান রাফালকে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/01/2021   শেষ আপডেট: 19/01/2021 3:16 a.m.
রাফাল যুদ্ধবিমান @nandanpratim

ইতিমধ্যেই শেষ মুহূর্তের প্রস্তুতি নেওয়া হয়ে গিয়েছে

প্রজাতন্ত্র দিবসে আপনার প্রথমবারের মতো দেখতে পাবেন রাফাল বিমান কে। আগামী ২৬ জানুয়ারি তারিখে ভারতীয় বায়ুসেনা তরফে কুচকাওয়াজ এর অন্যতম আকর্ষণ হতে চলেছে এই রাফাল যুদ্ধবিমান। এর আগে কখনো রাফাল যুদ্ধবিমান প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে পৌঁছায়নি।

উইং কমান্ডার ইন্দ্রনীল নন্দী আমাদের বলেছেন," প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে রাফাল বিমানের উড়ান দিয়ে ফ্লাইপাস্ট শেষ করা হবে। এছাড়াও রাফাল বিমান কে উড়িয়ে নিয়ে যাওয়া হবে ভার্টিক্যাল চার্লি গঠনের জন্য। শব্দের চেয়ে দ্রুতগতিতে রাফাল যুদ্ধবিমান উড়তে পারে। পাশাপাশি এই বিমানের অন্যতম বড় বিশেষত্ব হলো ভার্টিক্যাল চার্লি। এই যুদ্ধবিমান অত্যন্ত কম উচ্চতায় অনেক উপরে উঠতে উঠতে পারে এবং ৯০ ডিগ্রি ঘুরে আকাশে উড়তে পারে। এই বিষয়টিকে বলা হয় ভার্টিক্যাল চার্লি।

এবারে ভারতীয় বায়ুসেনার দক্ষতা প্রদর্শন করার জন্য রাফাল বিমান কে এরকম ভার্টিক্যাল চালি পদ্ধতিতে ওড়ানো হবে বলে জানিয়েছেন উইং কমান্ডার ইন্দ্রনীল নন্দী। তিনি আরো বলেছেন," প্রজাতন্ত্র দিবসে বায়ু সেনার মোট ৩৮টি বিমান অংশগ্রহণ করবে। এছাড়াও থাকবে ভারতীয় সেনার চারটি বিমান।" উল্লেখ্য, ২০১৬ সালে ফ্রান্স থেকে মোট ৩৬টি রাফাল বিমান কেনার পরিকল্পনা গ্রহণ করে কেন্দ্রীয় সরকার। ২০২২ সালের মধ্যে এই সমস্ত বিমান ভারতে এসে পৌঁছাবে বলে জানা গিয়েছে।