২ জানুয়ারি মিরাটে মেজর ধ্যানচাঁদ ক্রীড়া বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 31/12/2021   শেষ আপডেট: 31/12/2021 3:06 p.m.
https://twitter.com/narendramodi

বিশ্ববিদ্যালয়টি নির্মাণ করতে খরচ পড়বে আনুমানিক ৭০০ কোটি টাকা

আগামী রবিবার অর্থাৎ ২ জানুয়ারি উত্তর প্রদেশের (Uttar Pradesh) মিরাটে (Meerut) হকি কিংবদন্তি মেজর ধ্যানচাঁদের (Mejor Dhyan Chand) নামাঙ্কিত ক্রীড়া বিশ্ববিদ্যালয়ের (sports university) ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। আজ প্রধানমন্ত্রীর কার্যালয়ের তরফে এই ঘোষণা করা হয়। মিরাটের সার্ধানা শহরে এই বিশ্ববিদ্যালয়টি নির্মাণ করতে খরচ পড়বে আনুমানিক ৭০০ কোটি টাকা।

জানা গিয়েছে, ক্রীড়া বিশ্ববিদ্যালয়টি অত্যাধুনিক ক্রীড়া সরঞ্জামে সজ্জিত থাকবে। বেশ কিছু নজরকাড়া অবকাঠামো থাকবে বিশ্ববিদ্যালয়ে। বিশ্ববিদ্যালয় চত্বরে দেখা যাবে সিনথেটিক হকি এবং ফুটবল মাঠ। এছাড়াও বাস্কেটবল, ভলিবল, হ্যান্ডবল এবং কবাডি খেলার জন্যও আলাদা আলাদা মাঠের ব্যবস্থা করা হবে। থাকবে লং টেনিসের কোর্ট, জিমনাস্টিক হল, সিনথেটিক রেসকোর্স, সুইমিং পুল, মাল্টিপারপাস হল এমনকি সাইক্লিং করার জন্য ভেলোড্রোমের ব্যবস্থাও।

শ্যুটিং, স্কোয়াশ, জিমনাস্টিক, ভারোত্তোলন, তিরন্দাজি, কায়াকের রেস-সহ একাধিক খেলার সুবিধা এবং প্রযুক্তি নিয়ে গড়ে উঠবে মেজর ধ্যানচাঁদ ক্রীড়া বিশ্ববিদ্যালয়। সূত্রের খবর, একসাথে মোট ১,০৮০ জন খেলোয়াড়কে ধারন করতে পারবে এই বিশ্ববিদ্যালয়। এর মধ্যে ৫৪০ জন পুরুষ খেলোয়াড় এবং ৫৪০ জন মহিলা খেলোয়াড়ের থাকার বন্দোবস্ত রয়েছে।