নতুন বাজেট গ্রামীণ বিকাশে কিভাবে সহায়তা করবে? বার্তা প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/02/2022   শেষ আপডেট: 23/02/2022 11:14 a.m.
https://twitter.com/narendramodi

ভিডিওবার্তায় নিজের বক্তব্য পেশ করেন প্রধানমন্ত্রী

নতুন বাজেট (budget) পেশ হওয়ার পর থেকে একটানা বিতর্কের মাঝেই একাধিক ভিডিওবার্তায় বাজেটের ভিত্তিমূলক বিষয়গুলি তুলে ধরেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। দিনকয়েক আগেই ভিডিও কনফারেন্স করে তিনি জানান, নতুন বাজেট কিভাবে যুবসমাজের উন্নয়নে সাথ দেবে। এদিন গ্রামীণ বিকাশে নতুন বাজেটের অবদান দিতে আবারও ভিডিওবার্তা দিলেন প্রধানমন্ত্রী।

এদিন প্রধানমন্ত্রী বলেন, ভারত সরকারের সমস্ত সিদ্ধান্ত এবং কাজের প্রেরনা সূত্র হল, ‘সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাস এবং সবকা প্রয়াস’। বাজেট বিষয়ে প্রধানমন্ত্রীর বক্তব্য, এই বাজেটে সরকারের আরও বড় লক্ষ্যমাত্রা পূরণের রোডম্যাপ দেওয়া হয়েছে। যার মধ্যে কয়েকটি উল্লেখযোগ্য প্রকল্প হল, ‘প্রধানমন্ত্রী আবাস যোজনা’, ‘গ্রাম সড়ক যোজনা’, ‘জল জীবন মিশন’, ‘উত্তর-পূর্ব ভারতের সংযোগব্যবস্থা’, ‘গ্রামে গ্রামে ব্রডব্যান্ড সংযোগব্যবস্থা’ ইত্যাদি।

বাজেটে ‘ভাইব্রেন্ট-ভিলেজ প্রোগ্রাম’ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, এই প্রকল্প দেশের সীমান্তবর্তী গ্রামগুলিতে বিকাশের জন্য খুবই প্রয়োজনীয়। কেন্দ্র সরকারের একাধিক প্রকল্পের লক্ষ্যমাত্রা সম্পর্কে প্রশংসা শোনা যায় এদিন প্রধানমন্ত্রীর মুখে। বলেন, জল জীবন মিশন প্রকল্পের মাধ্যমে ৪ কোটি জলের সংযোগব্যবস্থা বাড়ি বাড়ি পৌঁছে দেওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। প্রতিটি রাজ্য সরকারের কাছে পাইপলাইন এবং জলের গুণগত ম্যান পরীক্ষা করার জন্য আবেদন জানান প্রধানমন্ত্রী। গ্রামের ডিজিটাল সংযোগব্যবস্থা নিয়ে প্রধানমন্ত্রী বলেন, ব্রডব্যান্ড সংযোগব্যবস্থার দ্বারা কেবলমাত্র যে গ্রামে সুবিধা পাওয়া যাবে, তাই নয়, গ্রামের ইন্টারনেট ব্যবহারে দক্ষ যুবকদের মধ্যে একটি ‘পুল’ও তৈরি হবে। প্রধানমন্ত্রী আবাস যোজনা’র মাধ্যমে ৮০ লক্ষ বাড়ি তৈরি করে দেওয়ার যে লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে, সেই কথাও বলতে শোনা যায় প্রধানমন্ত্রীকে।

গ্রামীণ অর্থব্যবস্থার বিকাশে মহিলাদের অবদান নিয়ে প্রধানমন্ত্রী বলেন, গ্রামীণ অর্থব্যবস্থার একটি বড় ভিত্তি সেখানকার মহিলা শক্তি। আর্থিক সংযুক্তিকরণের কারনে মহিলারা আর্থিক সিদ্ধান্তে অধিক ভাগীদার হওয়ার সুযোগ পায়। স্ব-নির্ভর গোষ্ঠীর মাধ্যমে তাঁদের এই সুযোগ করে দেওয়ার প্রয়োজন রয়েছে।