ভুটানের সর্বোচ্চ নাগরিক সম্মান পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/12/2021   শেষ আপডেট: 17/12/2021 11:53 a.m.
https://www.facebook.com/PMOBhutan/

ভুটান এবং ভারতের কূটনৈতিক ভালো সম্পর্কের নিদর্শন, বলছেন ওয়াকিবহাল মহল

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) এবার দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান ঘোষণা করল ভুটান সরকার (Bhutan Government)। ভুটানের প্রধানমন্ত্রীর দফতর থেকে এক ফেসবুক বার্তায় এমনই তথ্য জানানো হয়েছে। সেদেশের সর্বোচ্চ নাগরিক সম্মান 'এনগাদাগ পেল গি খোরলো (Ngadag Pel gi Khorlo) সম্মানে এবার ভারতের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীকে মনোনীত করা হয়েছে।

এক ফেসবুক পোস্টে ভুটানের প্রধানমন্ত্রীর অফিসিয়াল পেজ থেকে বলা হয়েছে, বছরের পর বছর ধরে ভারতের সঙ্গে নিঃশর্ত বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রয়েছে। করোনা পরিস্থিতিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভুটানের পাশে থেকেছেন, তাঁর বন্ধুত্ব এবং সমর্থন তাঁকে এই সম্মান পাওয়ার যোগ্য করে তুলেছে। ভুটানবাসীর পক্ষ থেকে তাঁকে অভিনন্দন। এই মহামানবকে একজন প্রকৃত মানুষ হিসেবে দেখে ভুটান। তাঁর হাতে এই সম্মান তুলে দেওয়ার জন্য অধীর অপেক্ষায় আছে ভুটান।

এমনিতেই প্রতিবেশী দেশ ভুটানের সঙ্গে ভারতের সম্পর্ক বরাবরই ভালো। ভুটানের উন্নয়নে প্রতিবেশী দেশ হিসেবে ভারত বারবার ভুটানের পাশে থেকেছে। ভুটানে ভারত সরকারের বিভিন্ন প্রকল্প চলছে। তবে ভুটানের পাশের প্রতিবেশী দেশ চীন বরাবরই ভুটানের শক্তি করায়ত্ব করে ভারতের সঙ্গে কূটনৈতিক ঠান্ডা লড়াইয়ে লিপ্ত থাকার বহু চেষ্টাই করেছে। কিন্তু বরাবরই ভুটান ভারতের পাশে থেকে এক গভীর মানবতার পরিচয় দিয়েছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই অনন্য সম্মান দেশের কাছে যথেষ্ট গর্বের মনে করছেন ওয়াকিবহাল মহল। এর মধ্য দিয়ে ভারতের সঙ্গে ভুটানের সৌভ্রাতৃত্বমূলক সম্পর্ক আরও সুদৃঢ় হল বলছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ।