যোগীর পর মোদী, ফের বিজেপির 'ভুল' ছবি ব্যবহারের অভিযোগ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/09/2021   শেষ আপডেট: 18/09/2021 10:38 a.m.
-

মোদী জমানায় দেশের সাফল্য দেখাতে লস অ্যাঞ্জেলসের ছবি ব্যবহারের অভিযোগ

২ মিনিট ৪৩ সেকেন্ডের একটি ভিডিও। যেখানে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে(Narendra Modi) 'স্বপ্নদ্রষ্টা', 'প্রদর্শক' কিংবা 'সংস্কারক' বলে চিহ্নিত করা হয়েছে। ভিডিওতে দেখানো হয়েছে গত কয়েক বছরে দেশের ক্রম উন্নতির কথা। সেই ভিডিওতে এবার লস অ্যাঞ্জেলসের (Los Angeles) ছবি ব্যবহারের অভিযোগ উঠল।

নরেন্দ্র মোদীর ৭১ তম জন্মদিনে বিজেপির তরফে একটি ভিডিও গতকাল প্রকাশ করা হয়। টুইটারে আপলোড করা এই ভিডিওতে মোদী জমানায় দেশের শ্রীবৃদ্ধির চিত্র তুলে ধরা হয়েছে। শিক্ষা, স্বাস্থ্য থেকে দেশের সার্বিক পরিকাঠামো বিকাশের কথা এই ভিডিওতে দেখানো হয়েছে। তবে ভিডিওর ২ মিনিট ২৩ সেকেন্ড নাগাদ একটি ছবি ঘিরে গোলযোগ তৈরি হয়েছে। অভিযোগ ভিডিওতে ব্যবহৃত এই ছবিটি লস অ্যাঞ্জেলসের। দাবি করা হয়েছে এটি বিদেশি ফটো এজেন্সি অ্যালামির। যদিও বিজেপির তরফে এখনও কোন প্রতিক্রিয়া পাওয়া যায়নি। আশ্চর্য ঘটনা, ২০১৭ সালে একই ছবি পাকিস্তানি একটি বিজলি-বাতি নির্মাতা সংস্থা স্কাইলেডও তাদের একটি বিজ্ঞাপনে ব্যবহার করেছিল।

উল্লেখ্য, দিন কয়েক আগেই উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ তাদের বিজেপি সরকারের সাফল্য দেখাতে গিয়ে মা উড়ালপুলের ছবি ব্যবহারের অভিযোগ উঠেছিল। একটি সর্বভারতীয় ইংরেজি সংবাদপত্রের পাতাজুড়ে সেই ছবি প্রকাশের পর কম শোরগোল হয়নি। বাধ্য হয়ে সেই সংবাদপত্র তাদের ভুলের কথা স্বীকার করে টুইটারে ক্ষমা প্রার্থনা করেছিল। আর এই ঘটনার দিন কয়েকের মধ্যেই ফের বিজেপির বিরুদ্ধে ভুল ছবি ব্যবহারের অভিযোগ উঠল।