কংগ্রেসে যোগ দিচ্ছেন মমতার ভোটকুশলী? তুমুল জল্পনা জাতীয় রাজনীতিতে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/04/2022   শেষ আপডেট: 16/04/2022 5:29 p.m.
ছবিতে প্রশান্ত কিশোর। -facebook

সোনিয়া গান্ধী ও কংগ্রেসের তাবড় তাবড় নেতাদের সঙ্গে বৈঠক করেছেন প্রশান্ত কিশোর

চার রাজ্যে পাঁচটি আসনের উপনির্বাচনে দুটি কেন্দ্রে জয় পেয়েছে কংগ্রেস। আর এবার সোনিয়া গান্ধী ও কংগ্রেসের তাবড় তাবড় নেতাদের সঙ্গে বৈঠকে বসতে দেখা গেল প্রশান্ত কিশোরকে। হ্যাঁ, সেই প্রশান্ত কিশোর যিনি বাংলার বিধানসভা নির্বাচনে তৃণমূলের জয় নিশ্চিত করেছিলেন ভোটকুশলী হিসেবে কাজ করে। তবে কি এবার কংগ্রেসের হয়ে কাজ করবেন তিনি ও তাঁর সংস্থা আইপ্যাক? নাকি সরাসরি কংগ্রেসে যোগদানের লক্ষ্যেই এই মিটিং?

কংগ্রেসের একপক্ষ বলছে, সামনে গুজরাটের বিধানসভা নির্বাচন। গুজরাটে কংগ্রেসের জয় নিশ্চিত করতেই নাকি শনিবার সোনিয়ার বাসভবনে গিয়েই তাঁর সঙ্গে বৈঠক করেছেন প্রশান্ত কিশোর। শুধু সোনিয়া নন, কংগ্রেসের প্রথম সারির একগুচ্ছ নেতা ওই বৈঠকে উপস্থিত ছিলেন। গান্ধী পরিবারের ঘনিষ্ঠ অম্বিকা সোনি, দিগ্বিজয় সিং, মল্লিকার্জুন খাড়গে, অজয় মাকেন, কে সি বেণুগোপালরাও উপস্থিত ছিলেন এদিনের বৈঠকে। আবার আরেকদল বলছে, ২০২৪ য়ের লোকসভা নির্বাচনকে মাথায় রেখে সরাসরি কংগ্রেসে যোগদানের ইচ্ছেপ্রকাশ করতে বৈঠক করলেন পিকে। তিনি নাকি কংগ্রেসকে নিয়ে নিজের ‘ভিশন’ তুলে ধরতে চাইছেন। যদিও কোন পক্ষের রায় সঠিক তা এখন‌ও জানা সম্ভব হয়নি।

প্রসঙ্গত, গতবছর বাংলায় বিধানসভা নির্বাচনে তৃণমূলের জয়ের পর পিকের কংগ্রেসে যোগদানের জল্পনা জেগে উঠেছিল। সেসময় এনিয়ে বিস্তর লেখালেখি‌ও হয়েছিল। জানা গিয়েছিল, গান্ধিদের সঙ্গে কয়েক দফার বৈঠকেও বসেছিলেন পিকে। তবে দুপক্ষ শেষপর্যন্ত ঐক্যমতে পৌঁছাতে পারেনি। এভাবেই সময়ের সাথেসাথে সেই আগুন নিভে যায়। তবে সোনিয়ার বাসভবনে পিকের বৈঠক সেই জল্পনার আগুন ফের উস্কে দিল।