ওটিটি প্ল্যাটফর্মের মোড়কে আর নয় পর্নোগ্রাফি, এবার ওটিটিতেও নজর দেবেন কেন্দ্র, রায় সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/03/2021   শেষ আপডেট: 04/03/2021 8:33 p.m.
Supreme Court of India By Subhashish Panigrahi - Own work, CC BY-SA 4.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=84

ওটিটি প্ল্যাটর্মে কী দেখানো হবে, তার জন্য কেন্দ্রের হস্তক্ষেপের প্রয়োজন বলেই জানায় সুপ্রিম কোর্ট

ওটিটি প্ল্যাটফর্মের (OTT platforms) উপরে নজরদারির বিশেষ প্রয়োজন রয়েছে, বৃহস্পতিবার স্পষ্ট করে এমনটাই জানাল সুপ্রিম কোর্ট (Supreme Court)। ওটিটি প্ল্যাটর্মে কী দেখানো হবে, তার জন্য কেন্দ্রের হস্তক্ষেপের প্রয়োজন বলেই জানায় সুপ্রিম কোর্টে। পাশাপাশি স্পষ্ট করে বলা হয়, "অনেক সময় ওটিটি প্লাটফর্মে পর্নোগ্রাফিও দেখানো হয়। এগুলো নিয়ন্ত্রণের প্রয়োজন।" যদিও অনেকদিন ধরেই ওটিটি প্ল্যাটফর্মের উপর নজর রাখতে চেয়েছিল কেন্দ্র, তবে তা হয়ে ওঠেনি।

উল্লেখ্য, সম্প্রতি ‘তাণ্ডব’ ওয়েব সিরিজ নিয়েই শুরু হয় বিতর্ক। সেই বিষয়ে একটি মামলার শুনানি দেওয়ার সময় সুপ্রিম কোর্টের বিচারপতি অশোক ভূষণ বলেন, "এখন এই ধরনের মাধ্যমে সিনেমা বা সিরিজ খুবই পরিচিত। কিন্তু এই ধরনের সিনেমা বা সিরিজের ওপর নজরদারির বিশেষ প্রয়োজন। কারণ এখানে পর্নোগ্রাফিও দেখানো হয়।" ওটিটি প্ল্যাটফর্মগুলির উপরে নজরদারি প্রসঙ্গে এদিন বিচারপতি আরএস রেড্ডি বলেন, "ওটিটি প্ল্যাটফর্মগুলিতে পর্নোগ্রাফিও দেখানো হচ্ছে। তাই এই বিষয়ে একটা ব্যালান্স রাখা দরকার।” প্রসঙ্গত, বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, নয়া গাইডলাইনকে স্বাগতও জানিয়েছেন ওটিটি দুনিয়ার সমস্ত প্রতিনিধিরাই। কাজেই, শুক্রবার এই মামলার পরবর্তী শুনানির দিন স্থির হয়েছে।