গুগলে পর্ণ সার্চ করলে চলে আসবে পুলিশের মেসেজ, অপরাধ দমনে নয়া উদ্যোগ উত্তরপ্রদেশ পুলিশের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/02/2021   শেষ আপডেট: 18/02/2021 8:40 p.m.
গুগল @pixabey

পুলিশের তৈরি 'ইউপি ওম্যান পাওয়ার লাইন ১০৯০' নামক সংগঠন এবার থেকে ইন্টারনেটে নজরদারি রাখবে

এবার গুগলে পর্ন সার্চ করলে চলে আসবে পুলিশের মেসেজ! হ্যাঁ এমনটাই হবে এবার উত্তরপ্রদেশে। গোটা দেশে সর্বোচ্চ অপরাধের ভিত্তিতে প্রথমের দিকে আসে উত্তরপ্রদেশ রাজ্য। এবার উত্তরপ্রদেশ পুলিশ জানিয়ে দিয়েছে নেটিজেনরা গুগলে সার্চবারে পর্ণ খোঁজার চেষ্টা করলে বিপদে পড়বে। এক বিশেষ সংস্থা এই কাজের জন্য নিয়োজিত হয়েছে। এই প্রসঙ্গে উত্তরপ্রদেশের এডিজি নীরা রাওয়াত বলেছেন, "পুলিশের তৈরি 'ইউপি ওম্যান পাওয়ার লাইন ১০৯০' নামক সংগঠন এবার থেকে ইন্টারনেটে নজরদারি রাখবে। এর ফলে আশা করা যায় যে ভবিষ্যতে মহিলাদের বিরুদ্ধে অপরাধের প্রবণতা অনেকটা কমবে।"

আসলে এবার থেকে কেউ ইন্টারনেট ব্যবহার করে অশ্লীল যৌন ভিডিও সার্চ করলে সেই সার্চে নজরদারি চালাতে পারবে পুলিশ। কেউ এই ভিডিও সার্চ করলে সেই ব্যক্তির কাছে একটি বার্তা পাঠানো হবে। পাশাপাশি কোন ব্যক্তি কতক্ষণের জন্য বা কোন ওয়েবসাইটে অশ্লীল ভিডিও সার্চ করেছে তার একটি তথ্যভান্ডার তৈরি হবে। এরপর কোন অভিযোগ উঠলে সেই তথ্যভান্ডার থেকে তথ্য দেখে কেস বিশ্লেষণ করবে পুলিশ। এই পুরো কাজের দায়িত্ব দেয়া হয়েছে "উমাফ" নামক এক সংস্থাকে। সেই সাথে উত্তরপ্রদেশ পুলিশ জানিয়েছে যে রাজ্যে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা মোট ১.১৬ কোটি। প্রাথমিকভাবে এই ব্যবসার শুধুমাত্র ৬ টি জেলায় শুরু করা হচ্ছে। পরে গোটা উত্তরপ্রদেশে এই ব্যবস্থা চালু হবে।

অন্যদিকে উত্তরপ্রদেশ পুলিশের এমন পদক্ষেপে মিশ্র প্রতিক্রিয়া দেখা গিয়েছে নেটিজেনদের মধ্যে। ইতিমধ্যেই নাগরিকদের মৌলিক অধিকার হস্তক্ষেপের অভিযোগ তুলেছে ইন্টারনেট ফ্রিডম ফাউন্ডেশন। তাদের দাবি যে নাগরিকদের ইন্টারনেট ইতিহাস জানা বা ব্যবহার মৌলিক অধিকারে হস্তক্ষেপ করা। এই কাজটা আদেও যৌক্তিক নাকি তা নিয়ে পর্যালোচনা করা উচিত।