Bundelkhand Expressway: মোদী-যোগী যুগলবন্দী! ২ বছরেই তৈরি ২৯৬ কিলোমিটার দীর্ঘ সড়কপথ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/07/2022   শেষ আপডেট: 16/07/2022 11:57 a.m.
বুন্দেলখণ্ড এক্সপ্রেসওয়ে https://twitter.com/narendramodi

দিল্লি থেকে চিত্রকূট মাত্র ৬ ঘন্টার যাত্রাপথ, প্রকল্প নির্মাণে খরচ প্রায় ১৪,৮৫০ কোটি টাকা

আজ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উত্তরপ্রদেশের চিত্রকূট এবং ইটাওয়ার মধ্যে ষষ্ঠ হাইওয়ে উদ্বোধন করবেন। এই প্রকল্পের কাজ শুরু হয়েছিল ২০২০ সালে, বর্তমানে শেষ হয়েছে। এই প্রকল্প নির্মাণে ১৪,৮৫০ কোটি টাকা ব্যয় হয়েছে। একটি চার লেনের মহাসড়ক থেকে উপকৃত হবেন লক্ষ লক্ষ মানুষ। মোদী জমানায় এটি একটি অন্যতম সাফল্য, বলছেন রাজনৈতিক মহল।

https://twitter.com/narendramodi

এছাড়া এই সড়কের পাশে আরও দূরে আরও একটি ছয় লেনের হাইওয়ে নির্মাণ করা হতে পারে। যাইহোক, এই এক্সপ্রেসওয়েটি উত্তরপ্রদেশ এক্সপ্রেসওয়েজ ইন্ডাস্ট্রি ডেভেলপমেন্ট অথরিটি (UPEIDA) নির্মাণ করেছে। এই মহাসড়ক চিত্রকূট এবং ইটাওয়া ছাড়াও বান্দা, মাহোবা, হামিরপুর, জালাউন এবং আউরাইয়া সহ সাতটি জেলার মধ্যে সংযোগ তৈরি করবে।

বুন্দেলখণ্ড এক্সপ্রেসওয়ে সংযোগ উন্নত করতে উত্তরপ্রদেশ সরকার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। আগে দিল্লি থেকে চিত্রকূট পর্যন্ত একটি যাত্রা সমাপ্ত করতে ৯-১০ ঘন্টা সময় লাগত, এখন চার লেনের মোটরওয়ের জন্য প্রায় ৬ ঘন্টার মধ্যে সম্পন্ন হতে পারে৷ উত্তরপ্রদেশের পরিকল্পিত প্রতিরক্ষা করিডোরের উন্নয়নের জন্যও এই হাইওয়ে গুরুত্বপূর্ণ। বান্দা ও জালাউন জেলাতেও শিল্প করিডোর তৈরির কাজ শুরু হয়েছে। ২০ হাজার কোটি টাকার প্রতিরক্ষা করিডোর প্রকল্পটি রাজ্যের পশ্চিম, কেন্দ্রীয় এবং বুন্দেলখন্ড অঞ্চলে ৫,০৭১ হেক্টরেরও বেশি এলাকা জুড়ে রয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক টুইট বার্তায় বলেছেন, "আগামীকাল, ১৬ জুলাই বুন্দেলখণ্ড অঞ্চলের আমার বোন এবং ভাইদের জন্য একটি বিশেষ দিন। জালাউন জেলায় একটি অনুষ্ঠানে, বুন্দেলখন্ড এক্সপ্রেসওয়ে উদ্বোধন করা হবে। এই প্রকল্পটি স্থানীয় অর্থনীতি ও সংযোগ বৃদ্ধি করবে।"

বিজেপির সর্বভারতীয় সভাপতি দিলীপ ঘোষ বলেছেন, "উত্তরপ্রদেশের বুন্দেলখণ্ড এক্সপ্রেসওয়ের অসাধারণ কিছু ছবি। এটাই নতুন ভারত। কেন্দ্রের বিজেপি সরকার উন্নয়নের শিখরে নিয়ে গেছে ভারতবর্ষকে। দেশের প্রতিটি কোণায় সহজে পৌঁছানোর জন্য এভাবেই মোদি সরকার সড়কপথ সংস্কারের কাজ শুরু করেছে।"