সন্ধ্যা ৬টায় ইন্ডিয়া গেটে নেতাজীর হলোগ্রাম মূর্তির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/01/2022   শেষ আপডেট: 23/01/2022 5:44 p.m.
https://twitter.com/narendramodi

পাশাপাশি অনুষ্ঠান থেকে ‘সুভাষ চন্দ্র বসু আপদা প্রবন্ধন পুরস্কার’-ও বিতরণ করা হবে

নেতাজী সুভাষ চন্দ্র বসুর (Subhas Chandra Bose) ১২৫তম জন্মবার্ষিকী (Parakram Diwas) উপলক্ষে ইন্ডিয়া গেটে (India Gate) বসতে চলেছে গ্রানাইট নির্মিত নেতাজীর পূর্ণাবয়ব মূর্তি। তবে যতদিন না আসল মূর্তিটি তৈরি হচ্ছে ততদিন তার স্থানে থাকবে একইরকম একটি হলোগ্রাম মূর্তি (Hologram statue)। আজ সন্ধ্যা ৬টায় সেই হলোগ্রাম মূর্তিটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। টুইট (Tweet) করে সে কথা নিজেই জানালেন প্রধানমন্ত্রী।

টুইটে প্রধানমন্ত্রী লিখেছেন, “আজ সন্ধ্যা ৬টায় ইন্ডিয়া গেটে নেতাজী সুভাষ চন্দ্র বসুর হলোগ্রাম মূর্তি উন্মোচন করার জন্য সকলের অসীম উদ্দীপনা দেখে আমি গর্বিত। পাশাপাশি এই অনুষ্ঠান থেকেই ‘সুভাষ চন্দ্র বসু আপদা প্রবন্ধন পুরস্কার’ও বিতরণ করা হবে”। প্রসঙ্গত, ‘সুভাষ চন্দ্র বসু আপদা প্রবন্ধন পুরস্কার’-এর খাতে নির্বাচিত সংস্থা প্রতি ৫১ লক্ষ টাকা পুরস্কারমুল্য এবং ব্যক্তি প্রতি ৫ লক্ষ টাকা পুরস্কারমুল্য ধার্য করা হয়।

উল্লেখ্য, ৩০,০০০ লুমেনের (lumen) ৪কে প্রোজেক্টর (4k projector) দিয়ে চালানো হবে এই হলোগ্রাম মূর্তি। একটি অদৃশ্য, ৯০ শতাংশ স্বচ্ছ হলোগ্রাফিক স্ক্রিনের উপর মূর্তির প্রতিবিম্ব সৃষ্টি করা হবে। দর্শকদের কাছে অদৃশ্য থাকবে হলোগ্রাফিক স্ক্রিনটি। জানা গিয়েছে, মোট ২৮ ফুট উচ্চ এবং ৬ ফুট চওড়া হবে নেতাজীর এই হলোগ্রাফিক প্রতিবিম্ব।