দেওঘর রোপ‌ওয়ে দুর্ঘটনার উদ্ধারকাজে জড়িত কর্মীদের সঙ্গে আপৎকালীন বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 13/04/2022   শেষ আপডেট: 13/04/2022 10:25 p.m.
রোপওয়ে https://pixabay.com

মঙ্গলবার দেওঘর জেলার ত্রিকুট হিলস রোপওয়ে পরিষেবা থেকে ৩৫ জনকে উদ্ধার করা হয়

দেওঘরে রোপ‌ওয়ে দুর্ঘটনার (Ropeway Accident) উদ্ধারকাজের সঙ্গে জড়িত নিরাপত্তা কর্মীদের সঙ্গে কথা বলবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে করা একটি ট্যুইট বার্তায় লেখা হয়েছে, "আজ রাত ৮টায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারতীয় বিমান বাহিনী, ভারতীয় সেনাবাহিনী, জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী, ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশ, স্থানীয় প্রশাসন এবং নাগরিক সমাজের কর্মীদের সঙ্গে কথা বলবেন যারা দেওঘরে উদ্ধার অভিযানের সাথে জড়িত ছিলেন।"

প্রসঙ্গত উল্লেখ্য, গত রবিবার ঘটে গিয়েছে ভয়ঙ্কর দুর্ঘটনা। ঝাড়খণ্ডের দেওঘর জেলার ত্রিকূট পাহাড়ে রোপওয়ে ছিঁড়ে দুর্ঘটনার কবলে পড়েন পর্যটকরা। প্রাণোচ্ছ্বল পরিবেশে মুহূর্তেই নেমে আসে দুর্ঘটনার কালো মেঘ। হাড় হিম করা এই ঘটনার খবর পাওয়ার পর শুরু হয় উদ্ধারকার্য। তিনদিন যাবৎ উদ্ধারকাজ চালাচ্ছে আইটিবিপি ও এনডিআরএফ জওয়ানরা। মঙ্গলবার দেওঘর জেলার ত্রিকুট হিলস রোপওয়ে পরিষেবা থেকে ৩৫ জন আটকে পড়া মানুষকে উদ্ধার করা হয়েছে। দুর্ঘটনায় মৃত্যু হয় তিনজনের।

প্রসঙ্গত উল্লেখ্য, ধানবাদ-ভিত্তিক সরকারী সংস্থা সেন্ট্রাল ইনস্টিটিউট অফ মাইনিং অ্যান্ড ফুয়েল রিসার্চ (সিআইএমএফআর) দূর্ঘটনা ঘটার প্রায় তিন সপ্তাহ আগে ক্যাবল কারগুলি নিয়ে যাওয়ার জন্য ব্যবহৃত ১,৭৭০ মিটার দীর্ঘ ইস্পাতের দড়ি পরীক্ষা করেছিল এবং রিপোর্ট করেছিল যে এর অবস্থা ছিল 'সন্তোষজনক' অর্থাৎ ভালোই। যদিও সংস্থাটি জানিয়েছিল যে দড়িটি সাত বছরের বেশি পুরানো হওয়ায় অতিরিক্ত সাবধানতা অবলম্বন করলে ভালো হবে। অন্যদিকে, ঝাড়খণ্ডের দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী বান্না গুপ্তা বুধবার স্বীকার করে নিয়েছেন যে দেওঘর কেবল-কার দুর্ঘটনায় রাজ্য সরকারের "কিছু ত্রুটি" হয়েছে।