প্রধানমন্ত্রীর ডাকা সর্বদলীয় বৈঠকে জোরাল হল জম্মু-কাশ্মীরের পূর্ণ মর্যাদা ফেরানোর দাবি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/06/2021   শেষ আপডেট: 25/06/2021 9:15 a.m.
প্রধানমন্ত্রীর সর্বদলীয় বৈঠক https://www.facebook.com/narendramodi/

সাড়ে ৩ ঘন্টার এই বৈঠকে উপস্থিত ছিলেন জম্মু-কাশ্মীরের বিভিন্ন রাজনৈতিক দলের ১৪ জন নেতৃত্ব

বৃহস্পতিবার জম্মু-কাশ্মীরের (Jammu and Kashmir) বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে সর্বদলীয় বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (NarendraModi)। জম্মু-কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদ বিলোপের পর এই প্রথম কোন সর্বদল বৈঠক হল। জল্পনা ছিলই এই বৈঠকে ফের জম্মু-কাশ্মীর রাজ্যের মর্যাদা ফেরাতে জোরাল সওয়াল করবেন সেখানকার ১৪ টি দলের প্রতিনিধিরা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সাফ জানালেন 'সঠিক সময় এলেই' জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে।

প্রধানমন্ত্রী এদিনের বৈঠকে বলেন, রাজনৈতিক মতপার্থক্য থাকতেই পারে, কিন্তু সবার আগে জাতীয় স্বার্থে জম্মু-কাশ্মীরের উন্নয়নে সকল রাজনৈতিক দলকে এগিয়ে আসতে হবে। তবে ফারুক আবদুল্লা কিংবা মেহবুবা মুফতির মতো রাজনৈতিক নেতৃত্বরা এদিনের বৈঠকে সাফ জানিয়ে দেন, কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদ ফেরানো এবং জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা ফিরিয়ে দিতে হবে। প্রধানমন্ত্রী এদিন পরিষ্কার ভাবে জানিয়ে দেন, সরকার এ বিষয়ে সঠিক সময় হলে সিদ্ধান্ত নেবে।

এদিনের বৈঠকে মূলত জম্মু-কাশ্মীরের বিভিন্ন উন্নয়ন, বিধানসভা নির্বাচন করানোর উদ্দেশ্য নিয়ে বৈঠক ডাকা হয়। যদিও সরকারের স্পষ্ট ধারণা ছিল এই বৈঠকে জম্মু-কাশ্মীর রাজ্যের মর্যাদা ফেরানোর দাবি উঠতে পারে। সেক্ষেত্রে সরকারের ভূমিকা নিয়ে নানা প্রশ্ন উঠতে পারে। বৈঠকের পর প্রধানমন্ত্রী টুইট বার্তায় জানিয়েছেন, সর্বদলীয় বৈঠকে অংশগ্রহণ একটি সুস্থ গণতন্ত্রের পরিচয়। আমরা চাই জম্মু-কাশ্মীরের যুবসমাজ রাজনৈতিক নেতৃত্ব দিতে এগিয়ে আসুক। জম্মু-কাশ্মীরে বিধানসভা নির্বাচন হলে ওখানে উন্নয়নের জোয়ার আসবে।