আবারো সক্রিয় পেগাসাস, মোদির মন্ত্রিসভার একাধিক সদস্যের ফোনে আড়ি পাতার অভিযোগ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/07/2021   শেষ আপডেট: 19/07/2021 8:23 a.m.

বিজেপি রাজ্যসভার সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী অভিযোগ করেছেন মোদির মন্ত্রিসভা থেকে সুপ্রিম কোর্টের বিচারপতি, বহু মানুষের ফোনের উপর নজরদারি চালাচ্ছে এই পেগাসাস সফটওয়্যার

এর আগে ২০১৯ সালে খবরের শিরোনামে উঠে এসেছিল ইজরায়েলের একটি বিখ্যাত হ্যাকিং সফটওয়্যার যার নাম পেগাসাস। দু'বছর পরে আবারও এই সফটওয়্যার খবরের শিরোনামে। তবে এবারে বিজেপি রাজ্যসভার সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী অভিযোগ তুলেছেন, পেগাসাস নাকি সুপ্রিম কোর্টের বিচারপতিদের ফোনে আঁড়ি পাতছে। অন্যদিকে এই সফটওয়্যার নাকি মোদির মন্ত্রিসভার সদস্যদের ফোনে এবং আরএসএসের নেতাদের ফোন আড়ি পাতা শুরু করে দিয়েছে। যদিও তিনি এখনো পর্যন্ত এটি কে শক্তিশালী গুজব বলে উল্লেখ করেছেন, কিন্তু, তিনি আশা রেখেছেন খুব শীঘ্রই ওয়াশিংটন পোস্ট এবং লন্ডন গার্ডিয়ানে নাকি এই নিয়ে একটি রিপোর্ট প্রকাশিত হবে।

রবিবার সকালে তিনি দাবি করেছেন, কাদের ফোনে আড়িপাতা হচ্ছে সেই তালিকা বিস্তারিতভাবে তিনি প্রকাশ করবেন খুব শীঘ্রই। যদিও এই মন্তব্যের পাল্টা উত্তর দিয়েছেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও'ব্রায়েন। তিনি বলেছেন শুধুমাত্র শাসক দলের নয় অনেক বিরোধী দলের সদস্যদের ফোনেও নাকি আড়িপাতা হচ্ছে সেই সফটওয়্যার এর মাধ্যমে। অন্যদিকে, পি চিদম্বরমের পুত্র কার্তি চিদাম্বরম এই পেগাসাস সফটওয়্যার নিয়ে মন্তব্য করার সময় বলেছেন, পেগাসাস এইবারে একদম বিস্ফোরণ ঘটাতে চলেছে। পরে জায়গা থেকে জানা যাচ্ছে ভারতীয় সময়ে রবিবার রাত বারোটার পরে এই বিষয়ে একটি সম্পূর্ণ রিপোর্ট প্রকাশিত হতে পারে। যদি এখনও পর্যন্ত এই নিয়ে কোনো কিছুই জানা যায়নি।

তবে পেগাসাস সফটওয়্যার এই প্রথমবার নয় এর আগেও এই সফটওয়্যার বারংবার খবরের শিরোনামে উঠে এসেছে। ২০১৯ সালে অক্টোবর মাসে খবরের শিরোনামে এসেছিল এই পেগাসাস সফটওয়্যার। একটি রিপোর্টে দাবি করা হয়েছিল সেই সময় সারা পৃথিবীতে ১,৪০০ জনের ফোনে আঁড়ি পেতেছিল পেগাসাস সফটওয়্যার।এই তালিকায় নেতা থেকে শুরু করে সাংবাদিক এবং সরকারি আধিকারিক সকলেই ছিলেন। তবে সেই সময় এই সফটওয়্যার নিয়ে তেমন কিছু জানা যায়নি এবং করা সম্ভব হয়নি।