ভারতের আকাশে প্রবেশের ছাড়পত্র পেল পাকিস্তানের বিমান, বদলা নয় বরং সৌজন্যতার হাত ভারতের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/02/2021   শেষ আপডেট: 23/02/2021 4:22 p.m.
ইমরান খান ছবি সংগৃহীত

ভারতের আকাশের সীমানা দিয়ে যাবে পাকিস্তানের প্রধানমন্ত্রীর বিমান, ছাড়পত্র দিল নয়াদিল্লী

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান মঙ্গলবার যাবেন শ্রীলঙ্কা সফরে। প্রধানমন্ত্রী হওয়ার পর এটাই তাঁর প্রথম শ্রীলঙ্কা সফর। সেখানে যাওয়ার জন্য তাঁর বিশেষ বিমানকে ভারতীয় আকাশসীমা ব্যবহার করার অনুমতি দিল ভারত। উল্লেখ্য, ২০১৯ সালে যদিও বিদেশ সফরের জন্য নরেন্দ্র মোদীর বিমানকে আকাশসীমা ব্যবহারের অনুমতি দেয়নি পাকিস্তান। তবে পাকিস্তানের পথে হাঁটেনি ভারত, বরং সৌজন্যতার হাত বাড়িয়ে দিল। দু'দিনের এই সফরে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতবায়া রাজাপক্ষ ও প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করার কথা ইমরানের। স্বাস্থ্য, শিক্ষা, প্রযুক্তি, কৃষি, প্রতিরক্ষা, পর্যটন ক্ষেত্র নিয়ে আলোচনা হতে পারে বলে খবর। 

তবে ইমরান খান শ্রীলঙ্কা সফরে গেলেও তাঁর বক্তৃতার পূর্বঘোষিত কর্মসূচি বাতিল করেছে শ্রীলঙ্কা পার্লামেন্ট। গত বুধবার পার্লামেন্টের স্পিকার মাহিন্দা অভয়বর্ধন বলেন, ‘‘বিশেষ কারণে পাকিস্তানের প্রধানমন্ত্রীর পার্লামেন্টে বক্তৃতা বাতিল করা হয়েছে।’’ সরকারি ভাবে শ্রীলঙ্কা পার্লামেন্ট কর্তৃপক্ষ জানিয়েছেন, করোনা পরিস্থিতির কারণেই ইমরানের বক্তৃতা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে সংবাদমাধ্যমের একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে, ভারতের সঙ্গে সম্পর্ক খারাপ যাতে না হয়, সেই কারণে কোনও ঝুঁকি নিতে চায়নি কলম্বো। আর তাই পার্লামেন্টে ইমরানের ভাষণ বাতিল করা হয়েছে।

উল্লেখ্য, ভারতের অভ্যন্তরীণ ইস্যু নিয়ে বারংবার সরব হতে দেখা গিয়েছে ইমরান খান সরকারকে। জম্মু-কাশ্মীর ইস্যুতে একাধিকবার সোচ্চার হয়েছে ইসলামাবাদ। প্রতিবারই কড়া বার্তা দিয়েছে নয়াদিল্লি।