অক্সিজেন মক ড্রিল কাণ্ডে হাসপাতালকে ক্লিনচিট যোগী রাজ্যে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/06/2021   শেষ আপডেট: 19/06/2021 10:21 a.m.

এই ঘটনায় পাঁচ মিনিটে ১৬ জন কোভিড রোগীর অক্সিজেন অভাবে মৃত্যুর অভিযোগ উঠেছিল

পাঁচ মিনিটের ১৬ টি প্রাণ নিথর। অক্সিজেনের অভাবে মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছিল যোগী রাজ্যে। এই ঘটনায় দেশ জুড়ে তৈরি হয়েছিল বিতর্ক। অভিযোগ ওঠে হাসপাতাল কর্তৃপক্ষের মক ড্রিলের (Mock drill) কারণে এই মৃত্যুর ঘটনা। নড়েচড়ে বসে উত্তরপ্রদেশের (Uttarpradesh) প্রশাসন। দেওয়া হয় তদন্তের নির্দেশ। ২৭ এপ্রিলের এই ভয়াবহ কাণ্ডের ঘটনায় ক্লিনচিট মূল অভিযুক্ত।

গত ২৭ এপ্রিল উত্তরপ্রদেশের আগ্রার একটি বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে অভিযোগ ওঠে অক্সিজেন সরবরাহ বন্ধ করে মক ড্রিল চলাকালীন পাঁচ মিনিটের মধ্যে মারা গেছেন কোভিড আক্রান্ত ১৬ জন রোগী। যদিও হাসপাতাল কর্তৃপক্ষ প্রথম থেকেই বলে আসছিলেন কোভিড আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে। মৃত ১৬ জনের মধ্যে ১৪ জনের কোমর্বিডিটি ছিল। তাই অক্সিজেন অভাবে মৃত্যুর ঘটনা অস্বীকার করে হাসপাতাল কর্তৃপক্ষ। এরপর একটি ভিডিও ভাইরাল হয়। এই ভিডিওতে হাসপাতাল কর্তৃপক্ষকে বলতে শোনা যায় ২২ জনের মৃত্যু হয়েছে। যদিও সরকারি হিসেবে ১৬ জনের মৃত্যু হয়েছে।

অন্যদিকে এক ভাইরাল ভিডিওতে হাসপাতাল কর্তৃপক্ষকে বলতে শোনা যায় অক্সিজেন সংকটের কথা। হাসপাতালের ম্যানেজার তথা মালিক অরিঞ্জয় জৈনকে ওই ভাইরাল ভিডিওতে বলতে দেখা যায় রাজ্যের অক্সিজেন সংকটের কথা। তখন রোগীর পরিবারের লোকজনদের বোঝানো হয় রোগীদের বাড়ি নিয়ে যাওয়ার কথা। যদিও রোগীদের পরিবারের লোকজন সে কথায় রাজি হননি। এরপর একটি মহড়ার কথা শোনা যায়। অক্সিজেন বন্ধ করে কতজন বেঁচে থাকেন, তা দেখার কথা। আর এরপরই কোভিড আক্রান্ত রোগীদের মৃত্যু হয় বলে অভিযোগ। যদিও হাসপাতাল কর্তৃপক্ষ সেই অভিযোগ প্রথম থেকেই অস্বীকার করেন।

উল্লেখ্য, এই ঘটনার পর যোগী প্রশাসন তদন্তের নির্দেশ দেন। তদন্তকারীরা জানিয়েছেন, অক্সিজেনের অভাবে মৃত্যুর ঘটনা ঘটেনি। মৃত রোগীদের অধিকাংশের কোমর্বিডিটি ছিল।