তাজমহলের ২০ টি তালাবন্ধ গোপনকক্ষে আছে হিন্দু দেব-দেবীদের মূর্তি, বিতর্ক উসকে মামলা দায়ের বিজেপির

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/05/2022   শেষ আপডেট: 08/05/2022 12:26 p.m.
তাজমহল By Matthew T Rader, https://matthewtrader.com, CC BY-SA 4.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=88587905

তাজমহলের গোপনকক্ষে কি সত্যিই আছে হিন্দু দেব-দেবীদের মূর্তি? কী বলছেন মামলাকারী

তাজমহলের (Taj Mahal) তালাবন্ধ গোপনকক্ষে নাকি হিন্দুদেবতা এবং ধর্ম সম্পর্কিত মূর্তি লুকিয়ে রয়েছে। এবার তাজমহলের এমনই ২০ টি তালাবন্ধ ঘর খোলার আবেদন জানিয়ে এলাহাবাদ হাইকোর্টে দায়ের হল মামলা। সেই মামলায় স্পষ্ট বলা হয়েছে, আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়াকে এই দায়িত্ব দেওয়া হোক, যাতে সেই কক্ষগুলি খোলা হয়।

সম্প্রতি তাজমহলকে ঘিরে তৈরি হয়েছে তীব্র চাপানউতোর। আর তার প্রেক্ষিতেই অযোধ্যা জেলায় ভারতীয় জনতা পার্টির মিডিয়া ইনচার্জ ডঃ রজনীশ সিং এলাহাবাদ হাইকোর্টে আবেদন দায়ের করেছেন। তাঁর স্পষ্ট বক্তব্য, "তাজমহল নিয়ে পুরনো বিতর্ক তো আছেই। তাজমহলের প্রায় ২০টি কক্ষ তালাবদ্ধ। সেখানে নাকি কাউকে প্রবেশ করতে দেওয়া হয় না। বলা হয়, এইসব তালাবন্ধ কক্ষে হিন্দু দেবতা ও ধর্ম সম্পর্কিত মূর্তি রয়েছে। এর প্রেক্ষিতে আমি হাইকোর্টে একটি পিটিশন দাখিল করেছি যাতে আর্কেওলজিকাল সার্ভে অফ ইন্ডিয়াকে এই কক্ষগুলি খোলার জন্য নির্দেশ দেওয়া হয়। এই কক্ষগুলি খোলা হলে এই সংক্রান্ত যাবতীয় বিতর্ক থেমে যাবে। আর তা করতে তো কোনও ক্ষতি নেই।"

দিন কয়েক আগেই অযোধ্যার সাধু পরমহংস আচার্য তাজমহলে ধর্ম সংসদ অনুষ্ঠিত করার ডাক দিয়েছিলেন। এমনকী তিনি তাজমহলের ভেতর শিবলিঙ্গ প্রতিষ্ঠার ডাক দিয়েছিলেন। এবার সেই বিতর্ককে উসকে দিয়ে এলাহাবাদ হাইকোর্টে দায়ের হল মামলা। মামলাকারীর আদালতের কাছে আর্জি, রাজ্য সরকার কমিটি গঠন করে এই ঘটনার তদন্ত করুক। তদন্তে যা রিপোর্ট আসবে তা দিয়ে জনমানসে তৈরি হওয়া এমন বিতর্কের অবসান ঘটানো সম্ভব বলেও তিনি দাবি করেছেন।

তাজমহল পৃথিবীর অন্যতম আশ্চর্য। প্রতি বছর লক্ষ লক্ষ দেশ-বিদেশের মানুষ আসেন তাজমহল দর্শনে। মোগল সম্রাট শাহজাহান তাঁর প্রাণপ্রিয় পত্নী মমতাজের স্মৃতির উদ্দেশ্যে তা নির্মাণ করেছিলেন। ধর্মীয় আবেদনের বাইরে তাজমহলের সৌন্দর্যে এত যুগ ধরে মানুষ মুগ্ধ হয়েছেন। কিন্তু বিগত কয়েক দশক ধরে তাজমহল ঘিরে উঠে এসেছে একাধিক তথ্য। ইদানিং সেইসব বিতর্ক বেশি মাত্রায় প্রকাশ্যে আসছে, অভিমত ওয়াকিবহাল মহলের। আর সেই বিতর্কে নতুন করে জল্পনা তৈরি হল এলাহাবাদ হাইকোর্টে দায়ের হওয়া এই মামলাকে ঘিরে, বলাই বাহুল্য।