Omicron : গোটা দেশে আক্রান্ত বেড়ে ৩২, আক্রান্ত বছর তিনেকের এক শিশুও

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/12/2021   শেষ আপডেট: 11/12/2021 8:33 a.m.
অমিক্রন www.pixabay.com

গোটা দেশে মোট ওমিক্রন আক্রান্তের প্রায় ৫০ শতাংশ মহারাষ্ট্রে

করোনার নয়া স্ট্রেন ওমিক্রন আতঙ্কে কাবু গোটা বিশ্ব। ইতিমধ্যেই বিশ্বের প্রায় ৫৮ টির বেশি দেশে ওমিক্রন ছড়িয়ে পড়েছে। ডেল্টার তুলনায় দ্রুত সংক্রমণ প্রবণতা বিজ্ঞানীদের কাছে বেশি চিন্তার কারণ। ভারতও ওমিক্রনের কবলে। ৭ জন নতুন ওমিক্রন আক্রান্তের হদিশ মিলেছে। এই নতুন ৭ জন নিয়ে গোটা দেশে এখনও পর্যন্ত ওমিক্রন আক্রান্তের সংখ্যা ৩২।

ভারতের মধ্যে এখনও পর্যন্ত সবচেয়ে বেশি ওমিক্রন আক্রান্ত হয়েছেন মহারাষ্ট্রে। শেষ পাওয়া খবর অনুযায়ী, নতুন ৭ জন আক্রান্ত-সহ এখনও পর্যন্ত মোট ১৭ জন মহারাষ্ট্রে করোনার নতুন স্ট্রেন ওমিক্রনে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে একটি বছর তিনেকের শিশুর ওমিক্রন আক্রান্তের হদিশ মিলেছে। যা অত্যন্ত আশঙ্কার মনে করছেন একাংশ। মহারাষ্ট্রের স্বাস্থ্য দফতর জানিয়েছে, নতুন আক্রান্ত ৭ জনের মধ্যে ৩ জন মুম্বই এলাকার এবং বাকি ৪ জন পিম্প্রী পুরসভা এলাকার। আক্রান্তের বেশিরভাগ জন অতি উদ্বেগজনক দেশ থেকে এসেছেন। মুম্বইয়ের আক্রান্ত নতুন তিনজন তানজানিয়া, ব্রিটেন এবং দক্ষিণ আফ্রিকা থেকে ফিরেছেন। তবে পিম্প্রী পুরসভায় আক্রান্ত একজন বিদেশ না গেলেও নাইজেরিয়ান এক নারীর সংস্পর্শে এসেছিলেন।

উল্লেখ্য, নতুন আক্রান্ত ৭ জনের মধ্যে ৪ জনের কোভিড টিকা নেওয়া আছে। ১ জন কোভিডের একটি মাত্র টিকা নিয়েছেন, অন্যদিকে আর একজন তো কোভিডের কোন টিকাই নেননি। আর বছর তিনেকের আক্রান্ত শিশুটির তো টিকা নেওয়ার কোন সুযোগ ছিল না। আক্রান্ত নতুন ৭ জনের মধ্যে ৪ জনের শরীরে কোন উপসর্গ নেই। বাকি ৩ জনের শরীরে মৃদু উপসর্গ রয়েছে। ওমিক্রন নিয়ে বিশেষজ্ঞদের একাংশ বলেছেন, অতিরিক্ত আতঙ্কিত হওয়ার কিছুই নেই। তবে ঠিকঠাক সাবধানতা অবলম্বন অত্যন্ত জরুরি।