ভারতে ওলা তৈরি করছে বিশ্বের সবথেকে বড় ২ চাকার ফ্যাক্টরি, মাত্র ২ সেকেন্ডে তৈরি হবে একটি ই - স্কুটার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 09/03/2021   শেষ আপডেট: 09/03/2021 6:08 a.m.
ওলা ইলেকট্রিক স্কুটার ফ্যাক্টরি @twitter

তিনি আশা রেখেছেন আগামী ১২ সপ্তাহের মধ্যে এই ফ্যাক্টরি তৈরি হয়ে যাবে

Ola সংস্থার কর্ণধার ভাবিশ আগারওয়াল সোমবার ৮ মার্চ তারিখে Ola ফিউচার ফ্যাক্টরি এর বেশ কিছু ছবি আমাদের সামনে নিয়ে এসেছেন। তার টুইট থেকে বোঝা যাচ্ছে এটি হতে চলেছে বিশ্বের সবথেকে বড় টু হুইলার ফ্যাক্টরি। এই ফ্যাক্টরি শুরু হয়ে গেলে বছরে প্রায় ১ কোটি ইলেকট্রিক স্কুটার তৈরি করবে এই ফ্যাক্টরি। তিনি আশা রেখেছেন আগামী ১২ সপ্তাহের মধ্যে এই ফ্যাক্টরি তৈরি হয়ে যাবে। যদি এই ফ্যাক্টরি সম্পূর্ণরূপে কাজ করা শুরু করে দেয় তাহলে মাত্র ২ সেকেন্ডে একটা ইলেকট্রিক স্কুটার তৈরি করা সম্ভব হবে। এছাড়াও প্রধানমন্ত্রীর মেক ইন ইন্ডিয়া স্বপ্নকে আরও এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হবে বলে জানিয়েছেন অ্যাপ্লিকেশন ক্যাব সংস্থা ওলার কর্ণধার ভবিশ আগারওয়াল।

যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে ভারতের তৈরি হবে পৃথিবীর সবথেকে বড় দুই চাকার ইলেকট্রিক যান তৈরি করার ফ্যাক্টরি। যে জায়গায় এই ফ্যাক্টরি তৈরি হচ্ছে সেটি বেঙ্গালুরু থেকে মোটামুটি আড়াই ঘন্টা দূরে। সেখানে ৫০০ একর জমি এবং ৩৩ কোটি মার্কিন ডলার খরচ করে তৈরি করা হচ্ছে এই ইলেকট্রিক মবিলিটি কারখানা। করোনা ভাইরাস পরিস্থিতিতে এই সংস্থার ক্যাব(ট্যাক্সি) সার্ভিস খুব বাজে ভাবে ক্ষতিগ্রস্ত হয়। তারপর থেকেই টেসলার মত সংস্থাকে উদাহরণ রেখে ইলেকট্রিক স্কুটার তৈরি করে মার্কেটে ফিরতে চাইছে ওলা।

এই বিষয়ে ওলার কর্ণধার টুইট করেছেন, "আমরা আজকে আমাদের ওলা ফিউচার ফ্যাক্টরি এর ভিশন আপনাদের জন্য নিয়ে আসছি। এটি হতে চলেছে বিশ্বের সবথেকে বড় টু হুইলার ফ্যাক্টরি। প্রতিবছর ১০ মিলিয়ন ইউনিট তৈরি হবে এখানে ওলা ইলেকট্রিক স্কুটার এর। এটি হবে সারা বিশ্বের ১৫%। এছাড়াও ৩০০০ এর বেশি রোবট, এর মাধ্যমে এটি সবথেকে উন্নত ফ্যাক্টরি হতে চলেছে।"