ধাপে ধাপে আর নয়, এবার ১৮ বছরের ঊর্ধ্বে মিলবে ভ্যাকসিন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/04/2021   শেষ আপডেট: 19/04/2021 8:35 p.m.

প্রশ্নের মুখে ভ্যাকসিনের জোগান!

দেশজুড়ে বাড়ছে করোনাক্রান্তের সংখ্যা। তবে লাগামছাড়া সংক্রমণে রাশ টানতেই নয়া সিদ্ধান্ত কেন্দ্রের। জানিয়ে দেওয়া হল, আগামী পয়লা মে থেকে ১৮ বছরের ঊর্ধ্বে প্রত্যেককে করোনা ভ্যাকসিন দেওয়া হবে। এদিন মূলত দফায় দফায় বৈঠক সারেন প্রধানমন্ত্রী। আর তারপরেই এই ঘোষণা মোদীর। পাশাপাশি এও জানানো হয়, প্রস্তুতকারী সংস্থার কাছ থেকে সরাসরি ভ্যাকসিন কিনতে পারবে রাজ্যগুলি।

প্রসঙ্গত, করোনার সেকেন্ড ওয়েভে দ্রুত বাড়ছে সংক্রমণ। চলতি মাসের মাঝামাঝি সংক্রমণ পিক-এ পৌঁছনোর সম্ভাবনা আছে বলে জানিয়েছিলেন বিশেষজ্ঞরা। গত ২৪ ঘন্টায় একদিনে দেশে ২,৭৩,৮১০ জন করোনা আক্রান্তের খোঁজ মিলেছে। প্রাণ হারিয়েছেন ১,৬১৯ জন। উল্লেখ্য, গত ১৬ জানুয়ারি দেশজুড়ে করোনার ভ্যাকসিন দেওয়া শুরু হয়েছিল। প্রথম পর্যায়ে চিকিৎসক, স্বাস্থ্যকর্মী-সহ সমস্ত ফ্রন্টলাইন যোদ্ধাদের করোনা টিকা দেওয়া হয়েছিল। দ্বিতীয় পর্যায়ে ৬০ বছরের ঊর্ধ্বে সবাই এবং ৪৫ বছরের ঊর্ধ্বে, কো-মর্বিডিটি রয়েছে, এমন ব্যক্তিদের করোনা টিকা দেওয়া শুরু হয়েছিল। তারপরেই ৪৫ ঊর্ধ্বে প্রত্যেককেই ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া চালু হয়।

এদিন প্রধানমন্ত্রী বলেন, “যত দ্রুত সম্ভব বেশি পরিমাণ মানুষকে ভ্যাকসিন দেওয়ার চেষ্টা করা হবে।” তবে এরই সাথে আরও জানানো হয়েছে, প্রস্তুতকারক সংস্থা তাদের উৎপাদনের ৫০ শতাংশ রাজ্যগুলিকে সরাসরি সরবরাহ করতে পারবে। আর পূর্ব নির্ধারিত দামে খোলা বাজারে বিক্রি করা যাবে করোনা টিকা।