ডিসেম্বর মাস থেকে আর যমুনায় কোনো নোংরা জল প্রবাহিত হবে না, জানালেন NMCG আধিকারিক

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 13/03/2022   শেষ আপডেট: 13/03/2022 5:34 p.m.
https://twitter.com/AninditoMukherj

নদীতে মেশা নোংরা জলকে স্যুয়েজ ট্রিটমেন্ট প্ল্যান্টে (STPs) পাঠানোর পরিকল্পনা নেওয়া হয়েছে

১৩০০ কিমি দীর্ঘ যমুনা দেশের সবচেয়ে দূষিত নদীগুলির মধ্যে একটি এবং এটি রাজধানী দিল্লির অর্ধেকেরও বেশি জল সরবরাহ করে। এই প্রসঙ্গে সম্প্রতি একজন সিনিয়র আধিকারিক জানিয়েছেন, "ডিসেম্বর মাসের শেষের দিকে যমুনায় কোনো নোংরা জল প্রবাহিত হবে না। কারণ নদীতে নর্দমা বহনকারী সমস্ত ড্রেনগুলিকে ট্যাপ করা হবে।"

ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গা (NMCG)-এর মহাপরিচালক জি. অশোক কুমার বলেছেন যে ১৮ টি ড্রেন মারফত যমুনায় নোংরা জল যায় এবং এই ড্রেনগুলিকে ট্যাপ করা এবং নোংরা জলকে স্যুয়েজ ট্রিটমেন্ট প্ল্যান্টে (STPs) পাঠানোর পরিকল্পনা চলছে৷ তিনি বলেন, "এখন যেহেতু স্যুয়েজ ট্রিটমেন্ট প্ল্যান্ট রয়েছে, আমরা নদীতে প্রবাহিত নোংরা জলকে এই প্ল্যান্টগুলিতে ফিরিয়ে আনতে পারি। এসটিপি থেকে আমরা যে শোধিত জল পাই তা নদীতে যোগ করা যেতে পারে যাতে নদীর প্রবাহও স্বাভাবিক হয়। তাই পরিকল্পনা অনুযায়ী বলা যেতে পারে চলতি বছরের ডিসেম্বর মাসের মধ্যে যমুনা নদীতে কোনো নোংরা জল আসবে না এবং নদীপ্রবাহের উন্নতি দেখতে যাবে।"

এছাড়াও তিনি আরও বলেছেন, "তখন পর্যন্ত যমুনায় স্নানের গুণগত মানের জল রয়েছে তা আমরা নিশ্চিত করার চেষ্টা করব"। সেইসাথে মিঃ কুমার বলেছেন যে একবার নোংরা জল নদীতে প্রবাহিত হওয়া বন্ধ হয়ে গেলে, পরবর্তী পদক্ষেপটি হবে যমুনায় নিরবচ্ছিন্ন প্রবাহের জন্য ন্যূনতম জলের প্রবাহ নির্ধারণ করা, যা নদীর পরিচ্ছন্নতা নিশ্চিত করবে।

সেন্ট্রাল পলিউশন কন্ট্রোল বোর্ডের (সিপিসিবি) অনুমান অনুযায়ী, দিল্লিতে প্রতিদিন ৩,৮০০ মিলিয়ন লিটার পয়ঃনিষ্কাশন হয়। আধিকারিক বলেছেন যে এনএমসিজি যমুনায় দূষণের অ-পয়েন্ট উৎসগুলিও খতিয়ে দেখছে। তাদের রিপোর্ট বলছে, "আমরা ননপয়েন্ট সোর্স সম্পর্কেও জানার চেষ্টা করছি, যেগুলি নদীতে ঝর্ণা সৃষ্টি করে। আমরা ধোবি ঘাটগুলিও দেখার চেষ্টা করছি যেখান দিয়ে প্রচুর সাবান জলে আসছে। আমরা সমস্যাগুলি এক এক করে সমাধান করার চেষ্টা করছি"।