আগামী ৬ থেকে ৮ সপ্তাহ সবথেকে বেশি সতর্ক থাকতে হবে, এইমস ডিরেক্টর রণদীপ গুলেরিয়া

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/10/2021   শেষ আপডেট: 01/10/2021 8:50 p.m.
pixabay

ভারতে নতুন করে করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেতে শুরু করে দিয়েছে

তিনদিন আগেই ভারতীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফ থেকে জারি করা হয়েছিল করোনা ভাইরাসের নতুন গাইডলাইনস। সেই নতুন গাইডলাইন জারি হবার পরেই অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সাইন্সেস, দিল্লির ডিরেক্টর ডক্টর রণদীপ গুলেরিয়া মানুষকে নতুন করে সতর্ক থাকার নির্দেশ দিলেন। তিনি বললেন আগামী ৬ থেকে ৮ সপ্তাহের জন্য ভারতের প্রত্যেকটি মানুষকে সতর্ক থাকতে হবে এবং প্রত্যেকটি মানুষকে সমস্ত ধরনের বিধিনিষেধ মেনে চলতে হবে। করোনা ভাইরাস সংক্রমণের সম্ভাবনা আবারো বৃদ্ধি পাচ্ছে। ভারতে বর্তমানে পুজোর সিজন চলছে, এবং এই কারণে এখন ভারতের মানুষের সতর্ক থাকা অত্যন্ত প্রয়োজন।

তিনি বললেন, 'এই পুজোর সিজনে আমাদের সব সময় সতর্ক থাকতে হবে করোনাভাইরাস থেকে। আমরা যদি আগামী ছয় থেকে আট সপ্তাহের জন্য করোনা ভাইরাস থেকে সতর্ক থাকি এবং সমস্ত ধরনের বিধিনিষেধ মেনে চলি, তাহলে ভারতে বৃদ্ধি পেতে থাকা করোনা ভাইরাসের কেসের সংখ্যা আস্তে আস্তে কমবে।' শুক্রবার ভারতের নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৬,৭২৭ জন। গতকালের থেকে ১৩.৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে নতুন করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা। বর্তমানে ভারতের সর্বমোট করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩,৩৭,৬৬,৭০৭। ভারত সরকারের এই তথ্য অনুযায়ী বোঝা যাচ্ছে, আবারো কিন্তু ভারতে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ধীরে ধীরে বাড়তে শুরু করেছে। এ বিষয়টি ভারত সরকারের মাথায় নতুন করে চিন্তার ভাঁজ ফেলেছে।

মঙ্গলবার ভারতের স্বাস্থ্যমন্ত্রকের তরফ থেকে ভারতের প্রত্যেকটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের বাসিন্দাদের উদ্দেশ্যে একটি নতুন নিয়ম জারি করা হয়েছে করোনা ভাইরাসের সংক্রমণ রোধের জন্য। ভারত সরকারের তরফ থেকে এই পুজোর সিজনে নতুন করে আরো সতর্কতা গ্রহণ করা হচ্ছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা বললেন, "যেখানে যেখানে এই পুজোর কারণে অনেক মানুষ একসাথে জড়ো হবেন সেখানে কিন্তু সম্পূর্ণ সর্তকতা গ্রহণ করতে হবে। ভারতে আবারও করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেতে শুরু করেছে। এই মুহূর্তে যদি ভারতের প্রত্যেকটি মানুষ সতর্ক না হন তাহলে কিন্তু তৃতীয় ঢেউ কেউ আটকাতে পারবেনা।"