Omicron রুখতে কাল থেকেই দেশে জারি হচ্ছে নয়া নিয়ম, ঘোষণা কেন্দ্রের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/11/2021   শেষ আপডেট: 30/11/2021 4:29 p.m.
করোনা ভাইরাস unsplash @cdc

ভারতে এখনও প্রবেশ করতে পারেনি করোনার নয়া প্রজাতি, জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

করোনা (Coronavirus) ভাইরাসের নতুন রূপ নিয়ে ইতিমধ্যে যথেষ্ট উদ্বেগ তৈরি হয়েছে বিশ্ব জুড়ে। দক্ষিণ আফ্রিকাতে (South Africa) সদ্য আবিষ্কার হওয়া সার্স-কোভ-২ (করোনাভাইরাসের)-এর একটি ভ্যারিয়েন্ট বা প্রজাতি 'ওমিক্রন' (Omicron)। (Delta Varient) ডেল্টা ভ্যারিয়েন্টের থেকেও ভয়ঙ্কর (Omicron variant) ওমিক্রন ভ্যারিয়েন্ট।আরও বেশি সংক্রামক এবং আরও দ্রুত হারে ছড়িয়ে পড়তে সক্ষম এই প্রজাতি। এমনটাই মত বিশেষজ্ঞদের।দক্ষিণ আফ্রিকায় এই ভাইরাস (Omicron) সংক্রমণের খবর পাওয়ার সঙ্গে সঙ্গে একাধিক দেশ তাদের আন্তর্জাতিক বিমান (International Flights) পরিষেবাকে নিয়ন্ত্রণ করতে শুরু করেছে।

প্রসঙ্গত, গতকাল এই বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) জানিয়েছে, দেশগুলি যথেষ্ট সতর্কতামূলক ব্যবস্থা না নিলে ওমিক্রন 'মারাত্মক বিপদ' ডেকে আনতে পারে ওমিক্রন। তবে ওমিক্রন কতটা বিপজ্জনক হতে পারে, তা নিয়ে এখনও স্পষ্ট করে কিছু বলতে পারেনি খোদ বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে ইতিমধ্যেই দক্ষিণ আফ্রিকায় বেশ দ্রুত গতিতেই ছড়িয়ে পড়েছে কোভিডের এই নতুন রূপ।

কাজেই, ওমিক্রনকে দেশে ঢুকতে না দেওয়ার। জন্য আরও কড়া হতে চলেছে ভারত। কেন্দ্রের তরফে ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়িয়ে দেওয়া হল বিধিনিষেধ। তবে ওমিক্রন নিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবীয় এদিন বলেন, "আমাদের দেশে এখনও পর্যন্ত একটিও ওমিক্রন সংক্রমণ ধরা পড়েনি। আমরা সব রকম সতর্কতা অবলম্বন করছি।"

উল্লেখ্য, ওমিক্রনের সংক্রমণ ঠেকাতে সম্প্রতি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে সতর্ক হতে নির্দেশ দিয়েছিল কেন্দ্র। যার প্রথম পদক্ষেপ হিসেবে অবিলম্বে করোনা পরীক্ষা বাড়াতে বলা হয়েছিল। এবং করোনার টিকাকরণের উপর জোড় দেওয়ার কথা বলা হয়েছিল।

এদিকে কাল থেকেই বিমানযাত্রীদের জন্য জারি হচ্ছে নয়া নিয়ম। নির্দেশিকা অনুযায়ী, ওমিক্রন সংক্রমণের নিরিখে ‘ঝুঁকিতে থাকা দেশগুলি’ থেকে আসা যাত্রীদের বিমানবন্দরে নামার সঙ্গে সঙ্গে বাধ্যতামূলক কোভিড পরীক্ষা। এই পরীক্ষায় কারও পজিটিভ ধরা পড়লে, তাঁকে নিভৃতবাসে যেতে হবে।