করোনা আবহে এবার নয়া আতঙ্ক! ভারতে প্রথম বার্ড ফ্লু'তে মৃত্যু বালকের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/07/2021   শেষ আপডেট: 21/07/2021 7:44 p.m.
-

একদিনে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৮৬৯ জন রাজ্যবাসী

করোনা আবহে এবার নয়া আতঙ্ক। দেশে এবার মৃত্যু হল ‘বার্ড ফ্লু’-তে (Bird Flu) আক্রান্ত হয়ে। পুণের ‘ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি’ সংক্রমণের বিষয়টি নিশ্চিত করেছে। উল্লেখযোগ্য ভাবে, ভারতে এই প্রথম কোনও মানুষের বার্ড ফ্লু সংক্রমিত হওয়ার খবর মিলল। খবর, সুশীল নামে ১১ বছরের ছেলেটির কোভিড রিপোর্ট নেগেটিভ ছিল। কিন্তু দেখা যায় সে সাধারণ ফ্লু ও বার্ড ফ্লু, দুই ভাইরাসেই আক্রান্ত। এছাড়াও লিউকেমিয়া ও নিউমোনিয়াতেও আক্রান্ত ছিল সে। শরীরে মিলেছিল H5N1 ভাইরাস। অবশেষে মৃত্যু হল তার।

ইতিমধ্যেই ওই বালকের গ্রামে পৌঁছে গিয়েছে ‘ন্যাশনাল ডিজিজ ফর ডিজিজ কন্ট্রোল’। উদ্দেশ্য সেই গ্রামে আরও কারও শরীরে ভাইরাসটির সংক্রমণ রয়েছে কিনা তা খতিয়ে দেখা। উল্লেখ্য, এর আগে চিনেও বার্ড ফ্লুতে আক্রান্ত হওয়ার ঘটনা ঘটেছিল। জরুরি ভিত্তিতে জীবাণুমুক্ত করা হয়েছিল এলাকা। প্রসঙ্গত, গত দেড় বছরের বেশি সময় ধরে করোনা অতিমারীর প্রকোপ চলছেই। এই অবস্থায় বার্ড ফ্লুতে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা উদ্বেগ বাড়াচ্ছে।

উল্লেখ্য, গত ২৪ ঘণ্টায় অনেকটা কমেছে করোনায় মৃত্যু। তবে ফের সামান্য হলেও বেড়েছে সংক্রমণ। একদিনে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৮৬৯ জন রাজ্যবাসী। পজিটিভিটি রেট ১.৬০%। সুস্থতার হার বেড়ে হয়েছে ৯৮ শতাংশ। স্বাস্থ্যদপ্তরের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনা আক্রান্তদের মধ্যে ৯১ জন উত্তর ২৪ পরগনার। অর্থাৎ দৈনিক সংক্রমণের নিরিখে ফের প্রথম স্থানে ওই জেলা। দ্বিতীয় স্থানে উঠে এসেছে দার্জিলিং (Darjeeling)। তৃতীয় স্থানে ফের কলকাতা। রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১৫,২০,৪৬৮।