পশ্চিমবঙ্গ-সহ ১০ রাজ্যে করোনার নয়া প্রজাতি বিএ.২.৭৫ সন্ধান, দাবি ইজরায়েলের বিজ্ঞানীর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/07/2022   শেষ আপডেট: 05/07/2022 10:30 a.m.
করোনা ভাইরাস unsplash @cdc

"ভারতের ১০ টি রাজ্য ও সাতটি দেশে ৮৫ টি সিকোয়েন্স পাওয়া গিয়েছে" জোর সওয়াল ইজরায়েলের বিজ্ঞানীর

দেশে করোনার (Corona Virus) বাড়বাড়ন্তে উদ্বেগ তৈরি হয়েছে। কয়েকটি রাজ্যে দৈনিক সংক্রমণ হু হু করে বাড়ছে। এর মধ্যেই করোনার নয়া রূপ বিএ.২.৭৫ ধরা পড়ল দেশে, এমনটাই দাবি করছেন ইজরায়েলের (Israel) একজন বিজ্ঞানী। পশ্চিমবঙ্গ-সহ দেশের অন্তত ১০ টি রাজ্যে করোনার এই নয়া প্রজাতি সংক্রমিত হয়েছে, কার্যত পরিসংখ্যান দিয়ে এমনই তথ্য তুলে ধরেছেন এই বিজ্ঞানী।

সম্প্রতি ইজরায়েলের সেবা মেডিক্যাল সেন্টারের সেন্ট্রাল ভাইরোলজি গবেষণাগারে কর্মরত বিজ্ঞানী শে ফ্লেইশন এক টুইট বার্তায় এমনই চাঞ্চল্যকর দাবি করেছেন। তিনি এক টুইট বার্তায় বলেছেন, "ভারতের ১০ টি রাজ্য ও সাতটি দেশে ৮৫ টি সিকোয়েন্স পাওয়া গিয়েছে। তবে ভারতের বাইরে এই নয়া প্রজাতিতে সংক্রমণের খবর মেলেনি।" এরপরেই দেশজুড়ে তৈরি হয়েছে চরম উদ্বেগ।

কী এই বিএ.২.৭৫ প্রজাতি? ইম্পেরিয়াল ডিপার্টমেন্ট অফ ইনফেকশাস ডিজিজেস-এর একজন ভাইরোলজিস্ট সতর্ক করেছেন, এই নতুন প্রজাতির প্রতি নজর রাখা হচ্ছে। ডক্টর টম পিকক টুইটারে বলেছেন, "বিজ্ঞানীরা এই বিএ.২.৭৫ প্রজাতির উপর ঘনিষ্ঠ নজর রাখছে। এই প্রজাতির প্রচুর স্পাইক মিউটেশন, সম্ভাব্য দ্বিতীয় প্রজন্মের বৈকল্পিক, আপাত দ্রুত বৃদ্ধি এবং ব্যাপক ভৌগলিক বিস্তারের সম্ভাবনা রয়েছে।"

ইজরায়েলের এই বিজ্ঞানী পরিসংখ্যান দিয়ে দাবি করেছেন, চলতি বছরের ২ জুলাই করোনার এই নয়া প্রজাতিতে মহারাষ্ট্রে সংক্রমিত হয়েছেন ২৭ জন। পশ্চিমবঙ্গে সংক্রমণের সংখ্যা ১৩। দিল্লি, জম্মু, উত্তরপ্রদেশে ১ জনের দেহে কোভিডের এই নয়া রূপের হদিস পাওয়া গিয়েছে। হরিয়ানায় সংক্রমিত হয়েছেন ৬ জন। হিমাচলপ্রদেশে আক্রান্তের সংখ্যা ৩। কর্নাটকে ১০ জন, মধ্যপ্রদেশে ৫ জন ও তেলঙ্গানায় ২ জনের দেহে করোনার এই নয়া প্রজাতির সন্ধান পাওয়া গিয়েছে। সব মিলিয়ে দেশে মোট ৬৯ জন সংক্রমিত হয়েছেন বলে দাবি করেছেন এই ইজরায়েলি বিজ্ঞানী।

যদিও এ নিয়ে এখনই আতঙ্কের কিছু নেই বলছেন আইসিএমআরের উচ্চপদস্থ বিজ্ঞানী সমীরণ পণ্ডা। করোনা এখনও যায়নি, সুতরাং এর মিউটেশন ঘটতেই পারে, তবে এ নিয়ে আতঙ্কের কিছু আপাতত নেই।