চীন সেনার সঙ্গে লড়াইয়ের সম্ভাবনা, অরুণাচলের তাওয়াং সেক্টরে ক্ষমতা বৃদ্ধি করছে ভারতীয় সেনা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/10/2021   শেষ আপডেট: 21/10/2021 3:38 p.m.
instagram.com/indianarmy.adgpi

আরো নতুন ধরনের আর্টিলারি বন্দুক, নতুন রাইফেল এবং চপার নিয়ে এই সেক্টরকে আরো সুরক্ষিত করার প্রচেষ্টায় আছে ভারতীয় সেনা

উত্তর-পূর্ব ভারতের অরুণাচল প্রদেশ তাওয়াং সেক্টরে নিজের ক্ষমতা বৃদ্ধি করতে শুরু করেছে ভারতীয় আর্মি। নতুন আর্টিলারি বন্দুক, নতুন ধরনের রাইফেল, হেলিকপ্টার ট্রুপ সহ আরো অনেক নতুন ধরনের যুদ্ধাস্ত্র নিয়ে লাল সেনার বিরুদ্ধে লড়াই করতে প্রস্তুত ভারতীয় আর্মি। অত্যন্ত উন্নতমানের অ্যান্টি ড্রোন সিস্টেম ব্যবহার করে লাইন অফ কন্ট্রোলে শক্তি বৃদ্ধি করছে ভারতীয় সেনা। বর্তমানে ভারতের সবথেকে শক্তিশালী ডিফেন্স ইউনিট অরুণাচল প্রদেশের তাওয়াং সেক্টরে রয়েছে। এখানে, বুম লা অঞ্চলে দিন কয়েক আগেই চীন সেনাবাহিনীকে দেখা গিয়েছিল। ভারতীয় সেনা জানাচ্ছে, চীনের সেনাবাহিনী এখানে ক্ষমতা বিস্তার করার প্রচেষ্টা করছে।

১৯৬২ সালের ২০ অক্টোবর প্রথমবারের জন্য এই অঞ্চলে হামলা হয়েছিল। সীমানা অঞ্চলে চীনের সেনার অত্যধিক উপনিবেশের কারণে এই হামলা হয় বলে জানিয়েছে ভারতীয় সেনা। তারপর থেকেই ধীরে ধীরে এই তাওয়াং সেক্টরে কাজ করা শুরু করে ভারতীয় সেনাবাহিনী। ১৯৮৭ সালেও এই সুমদরং চু হামলা হয়েছিল। তারপরেই এই এলাকায় আরও শক্তিশালী ভারতীয় সেনাবাহিনী পাঠানো শুরু হয়। এই অঞ্চলে চীনের সেনাবাহিনীর সঙ্গে লড়াই করে অঞ্চলের দখল নেয় ভারতীয় সেনা। বর্তমানে এই এলাকায় লাইন অফ কন্ট্রোল সামলানোর জন্য আরও বিভিন্ন ধরনের ট্রুপ নিয়ে এসেছে ভারতীয় সেনাবাহিনী।

তবে, গতবছর লাদাখে চীনের সেনা সঙ্গে রক্তক্ষয়ী সংঘর্ষের পরে ভারতীয় সেনাবাহিনী এই অঞ্চলে আরো বেশি করে নজরদারি শুরু করছে। এখানের বর্ডারে আরো বেশি পরিমাণ আর্মি ট্রুপ পাঠানো হচ্ছে। লাদাখের গালওয়ান সীমান্তে সংঘর্ষের পরে পরিস্থিতি বর্তমানে আরো জটিল। আর্মি কমান্ডার লেফটেনেন্ট জেনারেল মনোজ পান্ডে জানিয়েছেন, বর্তমানে অরুণাচল প্রদেশের এই অঞ্চলে আরো বেশি পরিমাণ ট্রুপ এবং আরো বেশি পরিমাণ নতুন সিস্টেম যুক্ত করা হচ্ছে। আরো ভালো মোবিলিটি, ড্রোন কাউন্টার সিস্টেম, নাইট ভিশন ক্যাপাবিলিটি, এবং আরো বেশি পরিমাণে রেডার ব্যবহার করে অরুণাচল প্রদেশের এই তাওয়াং সেক্টরে আরও ক্ষমতা বৃদ্ধি করছে ভারতীয় সেনা।