গুজরাটের পর এবার বাংলায় তৈরি হবে হনুমানের চতুর্থ ধাম, ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/04/2022   শেষ আপডেট: 16/04/2022 9:39 p.m.
https://twitter.com/narendramodi

আজ গুজরাটের মরাবিতে ১০৮ ফুটের হনুমান মূর্তি উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

ভারতে তৈরি হচ্ছে হনুমানের চার ধাম। এরআগে তিনটি ধামের জন্য জায়গা বেছে নেওয়ার কাজ সম্পন্ন হয়েছিল। এবার চতুর্থ ধামের জায়গা হিসেবে বেছে নেওয়া হল পশ্চিমবঙ্গকে। এই কথা আজ অর্থাৎ শনিবার ঘোষণা করেছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পশ্চিমবঙ্গে এই নতুন তীর্থক্ষেত্র তৈরি হবে "হনুমানজি চারধাম প্রকল্প" অনুযায়ী।

আসলে আজ শনিবার হনুমান জয়ন্তী উপলক্ষে গুজরাটের মরাবিতে ১০৮ ফুটের হনুমান মূর্তি উন্মোচন করেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি সেই অনুষ্ঠান থেকেই জানান, "আগামী দিনে তামিলনাড়ু এবং পশ্চিমবঙ্গে একই রকমের দুইটি বিশাল উঁচু হনুমান মূর্তি বসবে"। শিমালয়ে তৈরি হয়েছে প্রথম হনুমান ধাম। দ্বিতীয় হনুমান ধাম আজ উন্মোচন হল গুজরাটের মরাবিতে। তৃতীয় মূর্তি তৈরীর কাজ শুরু হয়েছে তামিলনাড়ু রামেশ্বরমে। আর চতুর্থ ধামের জন্য জায়গা বেছে নেওয়া হয়েছে পশ্চিমবঙ্গে। তবে রাজ্যের ঠিক কোন জেলায় তৈরি করা হবে, সেই নিয়ে এখনও স্পষ্ট কোনো উল্লেখ করা হয়নি।

প্রসঙ্গত উল্লেখ্য, নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী হওয়ার আগে ২০১০ সালে উন্মোচন হয় শিমালয়ের হনুমান মূর্তি। তারপর দ্বিতীয় মূর্তির কাজ শুরু হয় গুজরাটের মরাবিতে বাপু কেশবানন্দজীর আশ্রমের পাশে। ২০১৮ সালে এই কাজ শুরু হয় এবং মূর্তি বানাতে মোট খরচ হয়েছে ১০ কোটি টাকা। আর আজ সেই মূর্তি দিল্লি থেকে ভার্চুয়াল মাধ্যমে উন্মোচন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।