Kisan Drones: একশো ড্রোন শীঘ্রই হাজারে পৌঁছে যাবে : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/02/2022   শেষ আপডেট: 19/02/2022 11:56 a.m.
https://twitter.com/narendramodi

কিষাণ ড্রোন ব্যবস্থা ভারতের কৃষিক্ষেত্রে নতুন বিপ্লব আনতে চলেছে : প্রধানমন্ত্রী

ভারতীয় কৃষি ব্যবস্থায় নতুন বিপ্লব আসতে চলেছে। খুব শীঘ্রই গোটা বিশ্বে দাপট দেখাতে চলেছে এই নতুন ব্যবস্থাপনা। শনিবার দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) অন্তত এমনটাই জানালেন। ড্রোন ব্যবস্থার মধ্য দিয়ে কৃষিতে আমূল পরিবর্তন আসতে চলেছে। শনিবার একসঙ্গে ১০০ কিষাণ ড্রোন (Kisan Drones) সিস্টেম চালু করে প্রধানমন্ত্রী জানালেন, শীঘ্রই একশো থেকে হাজারে পৌঁছে যাবে এই নয়া ব্যবস্থাপনা। তৈরি হবে নতুন কর্মসংস্থান। চাষীদের ঝক্কির দিন শেষ হবে।

এতদিন ড্রোন কেবল দেশের নিরাপত্তার খাতিরে ব্যবহার করা হত। তাছাড়া সিনেমায় ড্রোন ক্যামেরার ব্যবহার তো চলছেই। এবার কৃষিক্ষেত্রেও ড্রোনের ব্যবহার এক অভিনব উদ্যোগ। প্রধানমন্ত্রী এদিন বলেন, "যদি নীতি ও ভাবনা সঠিক থাকে, তাহলে দেশ কতটা সুউচ্চে পৌঁছাতে পারে, আজকের দিন ফের একবার প্রমাণিত হল।"

কিষাণ ড্রোন মূলত কোন ক্ষেত্রে কাজ করবে? প্রধানমন্ত্রী নিজেই জানালেন সেই উদ্দেশ্যের কথা। ভারতের কৃষিক্ষেত্রে কীটনাশক প্রয়োগ-সহ অন্যান্য কাজ খুব সহজেই এই ড্রোন ব্যবস্থার মাধ্যমে সম্ভব হবে। তাতে সময় যেমন কম লাগবে, তেমনি প্রযুক্তির প্রয়োগ আরও একধাপ এগিয়ে নিয়ে যাবে ভারতকে। একুশ শতকে ভারতের কৃষি ব্যবস্থায় নতুন বিপ্লব আনতে চলেছে এই অভিনব উদ্যোগ।

প্রধানমন্ত্রী বলেন, এমন উদ্যোগে সরকারের তরফে সব ধরণের সহযোগিতা করা হবে। সরকার বাজেট পলিসিতে এই ধরণের প্রযুক্তিগত দিকগুলোর উপর বাড়তি জোর দিচ্ছে। এই প্রথম নয়, এর আগেও ড্রোন দিয়ে জীবনদায়ী ওষুধ পরিবহন, ভ্যাকসিন পৌঁছে দেওয়ার কাজ হয়েছে। তিনি বলেন, কিষাণ ড্রোন কৃষিক্ষেত্রে নতুন বিপ্লবের শুরু মাত্র। আগামী দিনে কৃষকরা আরও উন্নত প্রযুক্তির ড্রোন ব্যবহার করবে। দেশের উন্নতির মাইলফলক তৈরি করবে এই কিষাণ ড্রোন সিস্টেম।