করোনা নিয়ে দ্বিতীয় গ্লোবাল সামিটে যোগ দিলেন মোদী, বললেন WHO সংস্কারের কথা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 13/05/2022   শেষ আপডেট: 13/05/2022 8:34 a.m.
facebook.com/narendramodi

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই গ্লোবাল সামিট আয়োজন করেছিলেন

করোনা কবল থেকে এখনও মুক্ত হয়নি দেশ। তৃতীয় ঢেউয়ের ফাঁড়া খানিক কাটলেও, বর্তমানে দেশের একাধিক রাজ্যে নতুন করে করোনা (Corona) গ্রাফের ঊর্ধ্বস্রোত দেখতে পাওয়া গিয়েছে। তাতেই উঁকি দিচ্ছে চতুর্থ ঢেউয়ের সম্ভাবনা। এমতাবস্থায় আজ, ১২ মে বৃহস্পতিবার করোনা নিয়ে দ্বিতীয় ভার্চুয়াল গ্লোবাল সামিটে যোগ দিলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)।

জো বাইডেন আয়োজিত এই সামিটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, একটি স্থিতিস্থাপক গ্লোবাল সাপ্লাই চেইন গড়ে তোলা এবং ভ্যাকসিন ও ওষুধের সুষম অ্যাক্সেস করার প্রয়োজন রয়েছে। তিনি ভার্চুয়াল বৈঠকে বার্তা দেন, "বিশ্ব স্বাস্থ্য সুরক্ষা আর‌ও পর্যায়ক্রমিক করতে গেলে WHO কে আর‌ও শক্তিবৃদ্ধি করতে হবে।" ভারতের মহামারী পরিস্থিতি ও মোকাবিলার কথা উল্লেখ করতে গিয়ে মোদি বলেন, আমাদের দেশের টিকাদান কর্মসূচি বিশ্বশ্রেষ্ঠ। মোদির কথায়, "ভারতে, আমরা COVID-19 মহামারীর বিরুদ্ধে বিশেষ কৌশল গ্রহণ করেছি।"

মোদি আর‌ও বলেন যে কোভিড মহামারীর জেরে জীবনযাপনের স্বাভাবিক স্থিতিস্থাপকতা নষ্ট হয়েছে।আমাদের অবশ্যই একটি স্থিতিস্থাপক গ্লোবাল সাপ্লাই চেইন তৈরি করতে হবে। ভ্যাকসিন এবং ওষুধের যথেষ্ট অ্যাক্সেস রাখতে হবে। প্রসঙ্গত উল্লেখ্য, গত বছর ২২ সেপ্টেম্বর কোভিড-১৯ এর ওপর প্রথম গ্লোবাল সামিটে যোগ দিয়েছিলেন মোদী। ওই সামিটেরও আয়োজকের ভূমিকায় ছিল আমেরিকা। এমতাবস্থায় গোটা বিশ্বকে করোনার কবল থেকে পুরোপুরিভাবে মুক্ত রাখতে নতুন করে প্রস্তুতি শুরু করে দিয়েছেন বিশ্ব নেতারা।