‘পূর্ববর্তী সরকারের দুর্নীতি সাফ করছে যোগী সরকার’, কানপুর মেট্রো উদ্বোধনে প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 28/12/2021   শেষ আপডেট: 28/12/2021 5:04 p.m.
https://twitter.com/narendramodi

উদ্বোধনের পর মেট্রোয় একসাথে দেখা গেল মোদী-যোগীকে

মঙ্গলবার উত্তরপ্রদেশে (Uttarpradesh) কানপুর মেট্রো প্রোজেক্টের (Kanpur Metro Project) সম্পূর্ণ হওয়া অংশ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। সঙ্গে ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। উদ্বোধনের পর প্রথম মেট্রোয় সফর করতেও দেখা গেল মোদী-যোগীকে।

কানপুরের মেট্রো রেলে সফরকে একটি স্মরণীয় অভিজ্ঞতা বলে অভিহিত করেন প্রধানমন্ত্রী। কানপুরবাসীকে অভিবাদনও জানান তিনি নিজের বক্তৃতায়। যোগী সরকারের প্রশংসার পাশাপাশি পূর্ববর্তী সমাজবাদী পার্টি (SP) সরকারকে উদ্দেশ্য করে কটাক্ষও করতে দেখা যায় প্রধানমন্ত্রীকে। বলেন, আগের উত্তরপ্রদেশে সরকার উন্নয়ন না করে অনেকগুলি বছর নষ্ট করেছে। কিন্তু বর্তমান সরকার এক মিনিটও সময় নষ্ট না করে অবিরত মানুষের সেবা করে চলেছে। তিনি আরও বলেন, আগে যে উত্তরপ্রদেশ অবৈধ অস্ত্র বিক্রির জন্য কুখ্যাত ছিল, এখন সেই উত্তরপ্রদেশই দেশের সবথেকে বড় প্রতিরক্ষা করিডোর-এ পরিনত হয়েছে। যোগীরাজ্যে উন্নয়নের পরিসংখ্যান দিতে গিয়ে মোদী বলেন, ২০১৪ সালের আগে উত্তরপ্রদেশে মাত্র ৯ কিলোমিটারের মধ্যে মেট্রো পরিষেবা সীমাবদ্ধ ছিল। ২০১৪-২০১৯ সালের মধ্যে তা বেড়ে ১৮ কিলোমিটারে দাঁড়ায়। বর্তমানে উত্তপ্রদেশে ৯০ কিলোমিটারের বেশি অঞ্চল মেট্রো পরিষেবার অন্তর্ভুক্ত। তাঁর কথায়, আগে কেবলমাত্র মেট্রোপলিটন শহরেই মেট্রো পরিষেবা থাকত। কিন্তু এখন উত্তরপ্রদেশেই পাঁচটি রেললাইন আছে।

এছাড়াও কেন্দ্রীয় সরকার দ্বারা গৃহীত জল মিশনের মতো একাধিক প্রকল্প নিয়েও বলতে শোনা যায় প্রধানমন্ত্রীকে। যোগী সরকারের প্রশংসা কর তিনি জানান, উত্তরপ্রদেশে বর্তমান সরকারের আমলে ১৫ কোটি মানুষ বিনামূল্যে রেশন পাচ্ছেন। রাজ্যজুড়ে এলপিজি কানেকশনও ২০১৪ সালের তুলনায় ১৬ কোটি বেড়েছে বলে সভামঞ্চ থেকে দাবী করেন প্রধানমন্ত্রী। তাঁর বক্তৃতায় উঠে আসে সম্প্রতি আয়কর বিভাগের হাতে গ্রেফতার হওয়া সুগন্ধি ব্যবসায়ী পীযূষ জৈনের কথাও। পীযূষকে সমাজবাদী পার্টির সদস্য বলে সম্বোধন করে প্রধানমন্ত্রী বলেন, “অখিলেশ (যাদব) জি, এতো টাকা কোথা থেকে এলো?”

উল্লেখ্য, কানপুর মেট্রো রেল প্রোজেক্টের মোট প্রস্তাবিত দৈর্ঘ্য ৩২ কিলোমিটার। মোট ১১,০০০ কোটি টাকা বাজেটের এই প্রকল্পের কাজ শুরু হয় দু’বছর আগে। দু’বছরের মধ্যে প্রথম ৯ কিলোমিটারের কাজ সম্পূর্ণ করে উদ্বোধন করা হল মেট্রো প্রকল্পের। বর্তমানে আইআইটি কানপুর (IIT Kanpur) থেকে মোতিঝিল পর্যন্ত চলবে এই মেট্রো। এদিন উদ্বোধনী সভা শেষে ছাত্রদের সাথে দেখা করার উদ্দেশ্যে আইআইটি কানপুরেও যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।