ভোটমুখী রাজ্যগুলিতে ভ্যাক্সিনেশন সার্টিফিকেটে থাকবেনা মোদির ছবি, নির্দেশ নির্বাচন কমিশনের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 09/01/2022   শেষ আপডেট: 09/01/2022 10:23 p.m.
কোভিড ভ্যাকসিন সার্টিফিকেট

ইতিমধ্যেই, স্বাস্থ্যমন্ত্রকের তরফ থেকে এই মর্মে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে

নির্বাচন হতে চলা ৫টি রাজ্যের কোন করণা ভ্যাকসিনেশন সার্টিফিকেটে ব্যবহার করা হবেনা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি। জাতীয় নির্বাচন কমিশনের নির্দেশ অনুযায়ী ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক নিজেদের কো-উইন ওয়েবসাইটে যুক্ত করে দিয়েছে একটি বিশেষ ফিল্টার। এই ফিল্টার সংযুক্ত করার পর এবার থেকে, যে পাঁচটি রাজ্যে নির্বাচন হওয়ার কথা সেখানে থেকে যদি কেউ ভ্যাক্সিনেশন সার্টিফিকেট ডাউনলোড করেন, তাহলে তিনি আর সেই সার্টিফিকেটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি দেখতে পাবেন না।

এ প্রসঙ্গে অবশ্যই বলতে হয়, উত্তরাখণ্ড, উত্তর প্রদেশ, মনিপুর, গোয়া এবং পাঞ্জাবে বর্তমানে কার্যকর রয়েছে আদর্শ আচরণ বিধি। এই আচরণ বিধি চালু থাকলে, সেই সময়ে কোনরকম প্রকল্প উদ্বোধন করা, কিংবা জনমুখী প্রকল্পের মাধ্যমে কোন রাজনৈতিক কর্মসূচি চালানো যায় না। এই আদর্শ বিধি চালু থাকার কারণেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফ থেকে চিন্তাভাবনা গ্রহণ করা হয়েছে, একটি বিশেষ ফিল্টার ব্যবহার করে, ওই পাঁচটি ভোটমুখী রাজ্যে করোনা ভাইরাস টিকার শংসাপত্র থেকে নরেন্দ্র মোদির ছবি সরিয়ে দেওয়া হবে।

প্রসঙ্গত উল্লেখ্য, ইতিমধ্যেই উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, মনিপুর, গোয়া এবং পাঞ্জাবের আগামী বিধানসভা নির্বাচনের জন্য নির্ঘণ্ট ঘোষণা করে দিয়েছে জাতীয় নির্বাচন কমিশন। করোনা পরিস্থিতি চালু থাকলেও নির্বাচন গ্রহণ করছে জাতীয় নির্বাচন কমিশন। আগামী ১০ জানুয়ারি থেকে এই পাঁচটি রাজ্যের নির্বাচন শুরু হওয়ার কথা। এরমধ্যে উত্তরপ্রদেশের নির্বাচন হবে সাতটি দফায়। মণিপুরে দুটি দফায় নির্বাচন গ্রহণ করা হবে। বাকি তিনটি রাজ্যে একটিমাত্র দফায় সম্পূর্ণ নির্বাচন গ্রহণ করবে জাতীয় নির্বাচন কমিশন। ইতিমধ্যেই এই নির্বাচন নিয়ে একাধিক বিধিনিষেধ জারি করেছে নির্বাচন কমিশন, এবং তার সঙ্গেই ভোট মুখিয়েই পাঁচটি রাজ্যে লাগু হয়েছে আদর্শ আচরণ বিধি। এই আচরণবিধি চলার কারণেই করোনা ভাইরাস টিকার শংসাপত্র থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

যদিও, ভ্যাক্সিনেশন সার্টিফিকেট থেকে নরেন্দ্র মোদির ছবি সরিয়ে দেওয়ার ঘটনা এই প্রথম নয়। এর আগে, ২০২১ সালে যখন পশ্চিমবঙ্গ সহ অন্যান্য রাজ্যে বিধানসভা নির্বাচন হয়েছিল সেই সময়েও একাধিক রাজনৈতিক দলের তরফ থেকে একই রকম অভিযোগ জমা পড়ে জাতীয় নির্বাচন কমিশনের কাছে। অভিযোগ জমা পড়ার পরেই টনক নড়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের। তারপরেই জাতীয় নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক করার পর, টিকার শংসাপত্র থেকে প্রধানমন্ত্রীর ছবি সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।