'আমাদের কৌশলগত সম্পর্ক আরো দৃঢ় হওয়ার পথে', পুতিনের সাথে সাক্ষাতে মোদী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/12/2021   শেষ আপডেট: 07/12/2021 2:26 a.m.
https://twitter.com/narendramodi

একবিংশতম ভারত-রাশিয়া শীর্ষ সম্মেলন উপলক্ষে নয়াদিল্লির হায়দ্রাবাদ হাউসে মুখোমুখি নরেন্দ্র মোদী এবং ভ্লাদিমির পুতিন

সোমবার একবিংশতম ভারত-রাশিয়া শীর্ষ সম্মেলন (Indo-Russian summit) উপলক্ষে নয়াদিল্লির (New Delhi) হায়দ্রাবাদ হাউসে মুখোমুখি হলেন নরেন্দ্র মোদী (Narendra Modi) এবং ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। দুজনের প্রথম সাক্ষাতেই রুশ রাষ্ট্রপতির সঙ্গে দৃঢ় বন্ধনের আভাস দিলেন ভারতের প্রধানমন্ত্রী।

বক্তব্যের শুরুতেই নরেন্দ্র মোদী জানান, দুই দেশের মধ্যে কৌশলগত সম্পর্কে বিন্দুমাত্র পরিবর্তন আসেনি। এমনকি করোনা অতিমারীর (covid-19 pandemic) সময়েও দুই রাষ্ট্রের বন্ধন মজবুত থেকেছে। তাঁর কথায়, এই কদিনে রাশিয়ার সাথে ভারতের কৌশলগত সম্পর্ক উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছে। মোদীর কথায়, 'সাম্প্রতিককালে আমাদের দুই দেশ নানান প্রতিকূলতার সম্মূখীন হয়েছে। তবে আমরা একে অপরকে কেবল সাহায্যই করিনি, উভয়ের সংবেদনশীলতার কথাও মাথায় রেখেছি। বৈঠকে নরেন্দ্র মোদী জানান, ভারত এবং রাশিয়ার সম্পর্ক কেবল অনন্যই নয়, আন্তর্জাতিক স্তরে বন্ধুত্বের একটি উদাহরণও বটে।

অন্যদিকে ভারতের প্রশংসা করে পুতিনও বলেন, রাশিয়া ভারতকে একটি 'শক্তিশালী', 'বন্ধুত্বপূর্ণ' এবং 'বিপদের সময় বন্ধু' রাষ্ট্র বলেই গন্য করে। তাঁর গলাতেও শোনা যায় ভারতের প্রধানমন্ত্রীর সুর। তিনি বলেন, দুই দেশের মধ্যে আভ্যন্তরীণ সম্পর্ক দিন-প্রতিদিন বৃদ্ধি পাচ্ছে। এবিষয়ে তিনি যথেষ্ট আশাবাদী বলেও জানান রুশ রাষ্ট্রপতি।