ভারতে গরিবরাও স্বপ্ন দেখতে পারে, স্বপ্নপূরণ করতে পারে : শপথ নিয়ে বললেন দ্রৌপদী মুর্মু

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/07/2022   শেষ আপডেট: 25/07/2022 12:13 p.m.
twitter.com/ratnakar273

দেশের ১৫ তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন দ্রৌপদী মুর্মু

দেশের ১৫ তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন দ্রৌপদী মুর্মু (Droupadi Murmu)। তিনিই প্রথম আদিবাসী রাষ্ট্রপতি, সর্বকনিষ্ঠ রাষ্ট্রপতিও বটে। ভারতের ইতিহাসে তৈরি হল এক নতুন অধ্যায়। রাজকীয় মর্যাদায় শপথবাক্য পাঠ করালেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রমানা।

রাষ্ট্রপতি হিসেবে জাতির উদ্দেশ্য প্রথম ভাষণে তিনি জানালেন, ভারতে যেকোন মানুষ স্বপ্ন দেখতে পারে, যেকোন মানুষ এই জায়গায় পৌঁছাতে পারে। তিনি বলেন, "দেশের সকলের আশীর্বাদে আমি রাষ্ট্রপতি হয়েছি। আমি প্রগতিশীল একটি দেশের রাষ্ট্রপতি হয়েছি। নিজেকে খুব সৌভাগ্যবতী মনে হচ্ছে।" দেশের মানুষের কাছে গর্বের মুহূর্ত বলছেন সর্বস্তরের মানুষ।

এদিনের ভাষণে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেন, "আমিই দেশের রাষ্ট্রপতি নির্বাচিত হওয়া প্রথম ব্যক্তি যে ভারতের স্বাধীনতার পরে জন্মগ্রহণ করেছে। ভারতের নাগরিকদের কাছে আমার আবেদন, স্বাধীনতা সংগ্রামীদের প্রত্যাশা পূরণ করতে আমাদের সকলকে একসঙ্গে এগিয়ে আসতে হবে।"

নারীর ক্ষমতায়নের বিষয়ে কথা বলতে গিয়ে তিনি বলেন, "আমি চাই সকল বোন ও কন্যারা আরো ক্ষমতায়িত হোক। তাঁরা প্রতিটি ক্ষেত্রে তাঁদের অবদান অব্যাহত রাখুক।" তিনি দেশের অন্তর্ভুক্তিমূলক এবং দ্রুত বৃদ্ধির জন্য প্রান্তিকদের উত্থানের লক্ষ্যে কাজ করার সংকল্প ব্যক্ত করেছেন।

ভারতীয় সেনা জওয়ানদের শুভেচ্ছা জানিয়ে তিনি বলেছেন, মঙ্গলবার ২৬ জুলাই কার্গিল বিজয় দিবস। দিনটি ভারতীয় সেনাবাহিনীর কাছে বীরত্বের প্রতীক। আমি কার্গিল বিজয় দিবস উপলক্ষে দেশের সশস্ত্র বাহিনী এবং দেশের সকল নাগরিককে অগ্রিম শুভেচ্ছা জানাচ্ছি।