বৃহস্পতিবার থেকে মুম্বইয়ে খুলছে মসজিদ, দরগা, ব্যবস্থা থাকছে হালাল স্যানিটাইজারের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/10/2021   শেষ আপডেট: 06/10/2021 3:18 p.m.
মসজিদ ~pixabay

মুম্বাইয়ের হাজি আলি এবং মহিম দরগার মত দরগায় এই ব্যবস্থা রাখা হচ্ছে

মুম্বাই শহরে আগামী বৃহস্পতিবার থেকে চালু হচ্ছে সমস্ত ধরনের মন্দির এবং মসজিদগুলি। কিছুদিন আগেই মুম্বাইয়ের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে জানিয়েছিলেন, বৃহস্পতিবার থেকে মুম্বাই এর সমস্ত উপাসনাস্থল খুলে দেওয়া হবে। তবে, মুম্বাইয়ের মসজিদগুলিতে একটি আলাদা ব্যবস্থা রাখা হচ্ছে সাধারণ মানুষের জন্য। হাজী আলী এবং মহিম দরগার মতো বড় বড় মসজিদগুলি বৃহস্পতিবার থেকে আবারও চালু হচ্ছে। তবে এখানে কোন রকম অ্যালকোহল নির্মিত স্যানিটাইজার এর ব্যবহার চলবে না। বরং সেখানে ব্যবহার করা হবে অ্যালকোহল বিহীন হালাল স্যানিটাইজার। ইসলাম ধর্মে অ্যালকোহল এর ব্যবহার নিষিদ্ধ। এই কারণেই তাদের উপাসনা স্থলেও অ্যালকোহল নিষিদ্ধ রাখা হচ্ছে।

এই হালাল পদ্ধতিতে নির্মিত স্যানিটাইজার তৈরি করা হয়েছে হাইড্রোজেন পারঅক্সাইড এবং সিলভার কলয়েড দ্রবণ ব্যবহার করে। মহিম দরগার ম্যানেজিং ট্রাস্টি সোহেল খান্ডওয়ানি জানাচ্ছেন, "সরকারের দ্বারা জারি করা সমস্ত নিয়ম মেনেই এই স্যানিটাইজার তৈরি করা হবে। আমরা সাধারণ মানুষের সুস্বাস্থ্য নিয়ে চিন্তিত। তাই, আমরা সমস্ত দর্শনার্থীদের জন্য হালাল পদ্ধতি স্যানিটাইজার ব্যবহার করছি।" তিনি আরো জানিয়েছেন, "কোন দর্শনার্থীকে মাস্ক ছাড়া ভিতরে ঢুকতে দেওয়া হবে না। সবাইকে স্যানিটাইজার ব্যবহার করতে হবে। সবাইকে সোশ্যাল ডিসটেন্স মেনে চলতে হবে। দুটি মসজিদেই পুরুষ ও মহিলাদের জন্য আলাদা লাইন থাকবে।"

অন্যদিকে মুম্বাইয়ের জুম্মা মসজিদের ট্রাস্ট প্রেসিডেন্ট শোয়েব খতিব বলছেন, "এই বহু পুরনো মসজিদের গেটে একটি স্যানিটাইজার মেশিন স্থাপন করা হবে। যারা মসজিদে আসতে চাইবেন তাদের সকলকে নিজেদের পুরোপুরিভাবে স্যানিটাইজ করে নিতে হবে। আমরা সরকারি সমস্ত প্রোটোকল মেনে কাজ করছি। একটা মসজিদে একটা সময়ে ৩০ থেকে ৩৫ জনের বেশি মানুষ প্রবেশ করতে পারবেন না। সকলকে সোশ্যাল ডিসটেন্স মেনে চলতে হবে। যারা মন্দিরে বসে প্রার্থনা করবেন তাদের জন্য প্রার্থনা শতরঞ্চিতে জায়গা রাখা হবে। আমরা জনগণের স্বাস্থ্যের সম্পূর্ণ সুরক্ষা নিশ্চিত করবো।"